এইচএমডি গ্লোবাল নকিয়া এক্স বা এক্স৬ নামে নতুন একটি স্মার্টফোন আনছে। প্রতিষ্ঠানটি ১৬ মে চীনে নতুন ডিভাইসটি উন্মোচন করবে। চীনভিত্তিক মাইক্রোব্লগিং সাইট ওয়েইবোতে দেয়া এক পোস্টে এইচএমডি গ্লোবাল এ তথ্য জানিয়েছে। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস।

নকিয়াপাওয়ারইউজারার ওয়েবসাইটে বলা হয়েছে, এইচএমডি গ্লোবাল ওয়েইবোতে এক্স বা এক্স৬ স্মার্টফোন উন্মোচনের তারিখ জানিয়েছে। একই সঙ্গে নতুন স্মার্টফোনের একটি ছবিও দিয়েছে। ছবিতে দেখা যাচ্ছে, ডিভাইসটিতে নচযুক্ত ডিসপ্লে ব্যবহার করা হয়েছে।

নকিয়ার নতুন স্মার্টফোনটির বেশকিছু তথ্য এরই মধ্যে গণমাধ্যমে ফাঁস হয়েছে। এতে বলা হয়েছে, নকিয়া ব্র্যান্ডের নতুন স্মার্টফোনটিতে ৫ দশমিক ৮ ইঞ্চি এইচডি ফুল ডিসপ্লে থাকবে। ফোনটিতে ভিন্ন কোম্পানির প্রসেসর ব্যবহার করা হবে। ডিভাইসটিতে স্ন্যাপড্রাগন ৬৩৬ ও মিডিয়াটেক পি৬০ প্রসেসর থাকবে।

নকিয়াপাওয়ারইউজারার তথ্যমতে, স্ন্যাপড্রাগন ৬৩৬ প্রসেসর ও ৬ গিগাবাইট র্যামের ডিভাইসটির দাম রাখা হবে ১ হাজার ৭৯৯ ইউয়ান এবং মিডিয়াটেক পি৬০ প্রসেসর ও ৪ গিগাবাইট র্যামের স্মার্টফোনটির দাম হবে ১ হাজার ৫৯৯ ইউয়ান।

২০১৭ সালের শুরুতেই নকিয়া ব্র্যান্ডের প্রথম অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোন বাজারে এসেছে। নকিয়া সরাসরি স্মার্টফোন ব্যবসায় ফেরেনি। ফিনল্যান্ডভিত্তিক স্টার্টআপ এইচএমডি গ্লোবাল তাদের প্রযুক্তি ব্যবহার করে স্মার্টফোন বাজারে নকিয়া ব্র্যান্ড ফিরিয়ে এনেছে। নকিয়া ব্র্যান্ডের প্রত্যাবর্তনের প্রথম বছরটা দারুণ কেটেছে। মাইক্রোসফটের কাছে ডিভাইস বিভাগ বিক্রির আগে হ্যান্ডসেট ব্যবসায় একক আধিপত্য ছিল নকিয়ার। মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে (এমডব্লিউসি-২০১৮) এইচএমডি গ্লোবাল জানায়, আগামী তিন-পাঁচ বছরের মধ্যে বিশ্বের শীর্ষ পাঁচ স্মার্টফোন নির্মাতার একটি হবে নকিয়া ব্র্যান্ড।