মালওয়্যার, এ্যাডওয়্যার, ফেইক অ্যাপ, ইত্যাদি বিপদ আক্রান্ত হওয়া থেকে রক্ষা পেতে ভাল এন্টিভাইরাস ব্যবহার করা জরুরি। বাজারে থাকা শত শত এন্টিভাইরাস থেকে সঠিকটি বেছে নেওয়া কঠিন। এভি কম্পারেটিভ ২০১৮ সিকিউরিটি দুই শতাধিক অ্যাপ থেকে বাছাই করে সেরা এন্টিভাইরাসের তালিকা প্রকাশ করেছে যাদের মধ্য হতে সেরা তিনটি সম্পর্কে জানুন ।

এভাস্ট মোবাইল সিকিউরিটি
গুগল প্লে স্টোরে জনপ্রিয় এন্টিভাইরাস অ্যাপগুলোর অন্যতম হচ্ছে এভাস্ট। অ্যাপটি ১০ কোটিরও বেশিবার ইন্সটল করা হয়েছে। এটির রেটিং বেশ ভাল ৪.৫। এর একুরিসির হারও বেশি। ২০১৬ সালে এভিজিকে অধিগ্রহণ করার পর থেকে এর সঠিকতার হার আরো বাড়ছে।

এভায়রা এন্টিভাইরাস সিকিউরিটি ২০১৮
এভায়রা মূলত পিসির জন্য ফ্রি এন্টিভাইরাস হিসেবে পরিচিত। কিন্তু পিসির বাইরে অ্যান্ড্রয়েড মোবাইলের জন্যও তাদের পণ্য রয়েছে। বিশ্বজুড়ে তাদের আছে লক্ষ লক্ষ গ্রাহক। এই এন্টিভাইরাস ইঞ্জিনটি অ্যাপ ইনস্টলেশন, তাদের আপডেট এবং এক্সটারনাল স্টোরেজ ইউনিট চেক করে ঝুঁকি নির্ণয় করে থাকে। এভায়রাকে বলা হয়ে এন্টিরেনসমওয়্যারের বিশেষজ্ঞ। এটির রেটিং ৪.৫।

বিটডিফেনডার এন্টিভাইরাস ফ্রি
বিটডিফেনডার এন্টিভাইরাস ইঞ্জিন হচ্ছে নিখুঁত ও নির্ভরযোগ্য এবং মালওয়্যার ডিটেকশনে শীর্ষে থাকা অ্যাপগুলোর অন্যতম। এভি কমপারেটিভস জুলাই-নভেম্বর ২০১৭ রিয়েল-ওয়াল্ড প্রটেকশন টেস্টে বিটডিফেনডার দ্বিতীয় স্থান দখল করে। এমকি এ তালিকায় ক্যাসপারিসকি এভায়রা ও এভাস্টের স্থান ছিল বিটডিফেনডারের পেছনে। এটির রেটিং ৪.৪।