গর্ভধারণ ঠেকাতে এতোদিন নারীরা পিল খেতেন। কিন্তু এবার পুরুষের জন্যও আসছে জন্মনিয়ন্ত্রণ ট্যাবলেট। এজন্য EP055 মিশ্র পদার্থটি নিয়ে চলছে গবেষণা, যা জন্মনিয়ন্ত্রক হিসেবেই কাজ করবে।

বিশেষজ্ঞরা বলছেন, বিশেষ এই মিশ্র পদার্থটি কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই পুরুষদের স্পার্ম প্রোটিনকে বেঁধে রাখে ও তার গতি কমিয়ে দেয়। তবে এতে হরমোনের ওপর কোনো প্রভাব পড়বে না।

উত্তর ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের গবেষক মাইকেল ও’রান্ড জানান, এই পদার্থটি স্পার্মের চলাচলের গতিকে স্লথ করে দেয়। যার ফলে নারীদের গর্ভবতী হওয়ার সম্ভাবনা কমে। আর এভাবেই কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই জন্ম নিয়ন্ত্রণে সাহায্য করে এটি। পুরুষদের ক্ষেত্রে বর্তমানে জন্মনিয়ন্ত্রক হিসেবে বড় ভূমিকা পালন করে কন্ডোম, যৌন মিলনের ক্ষেত্রে যার ব্যবহার অত্যন্ত নিরাপদ।

গবেষকদের মতে, নারীদের গর্ভনিরোধক ট্যাবলেট তাদের হরমোনে সামান্য হলেও প্রভাব ফেলে। যে কারণে অতিরিক্ত পরিমাণ এই ট্যাবলেট খেতে নিষেধ করে থাকেন চিকিৎসকরা। ঠিক একইভাবে কন্ডোম পুরুষের হরমোনের স্বাভাবিক গতিতে প্রভাব ফেলে।

গবেষণায় পুরুষের ওপর EP055-এর হাইডোজ প্রয়োগ করে দেখা গেছে, তাদের শরীরে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হয়নি। তবে এ ওষুধ বাজারে আসার আগে আরও কিছু পরীক্ষা-নিরিক্ষার প্রয়োজন বলে জানাচ্ছেন গবেষকরা। এই মিশ্র পদার্থকে ট্যাবলেটের আকারে আনার চেষ্টা চলছে। সূত্র: হেলথ.কম।