বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বাংলাদেশের নাগরিকত্ব ত্যাগ করেছেন বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি বলেছেন, লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে পাসপোর্ট জমা দিয়ে তারেক এই পদক্ষেপ নিয়েছেন।
গত শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সন্মানে যুক্তরাজ্য আওয়ামী লীগ আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘২০১২ সালে তারেক জিয়া তার বাংলাদেশি পাসপোর্ট লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনে জমা দিয়ে তার বাংলাদেশি নাগরিকত্ব সারেন্ডার করেছে। সে কীভাবে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হয়?’
প্রসঙ্গত, দীর্ঘ ৯ বছর ধরে লন্ডনে রাজনৈতিক আশ্রয়ে আছেন তারেক রহমান। এক/এগারোর সময়ে রাজনীতি না করার মুচলেকা দিয়ে চিকিৎসার জন্য তিনি লন্ডন চলে যান। এর পর থেকে তিনি লন্ডনে অবস্থান করেই বিএনপির রাজনীতিতে সক্রিয় ভূমিকা রেখে চলেছেন। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে যাওয়ার পর থেকে সংগঠনটিতে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন তারেক রহমান।
এদিকে তারেক রহমানকে নিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মিথ্যাচার করছেন বলে অভিযোগ করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। আজ সোমবার বেলা সাড়ে ১১টায় নয়াপল্টনে সংবাদ সম্মেলনে দলটির মুখপাত্র রুহুল কবির রিজভী বলেন: ‘আমি চ্যালেঞ্জ দিয়ে বলছি, যদি তারেক রহমান পাসপোর্ট জমা দিয়ে থাকেন তাহলে সেটি প্রদর্শন করুন। লন্ডনে বাংলাদেশ দূতাবাস সেটি দেখাতে পারে। কারণ দূতাবাস বাংলাদেশ সরকারের অধীন।’রিজভীর দাবি তারেক রহমান চিকিৎসা করার জন্য লন্ডনে আছেন এবং পাসপোর্ট জমা দেয়ার সংবাদ সম্পূর্ণ মিথ্যা, বানোয়াট।তারেক রহমানকে নিয়ে অবান্তর কথা বলার জন্য পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণ করার হুমকি দেন তিনি।