উয়েফা ইউরোপা লিগের সেমিফাইনালে দ্বিতীয় লেগে ভ্যালেন্সিয়ার মুখোমুখি হবে আর্সেনাল। প্রথম পর্বে ৩-১ গোলে জিতে এগিয়ে আছে গানাররা। আরেক সেমিফাইনালে চেলসি আতিথ্য দেবে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টকে। প্রথম পর্বে ফ্রাঙ্কফুর্টের মাঠে ১-১ গোলে ড্র করায় এ ম্যাচে জিততেই হবে ব্লুদের। দুটি ম্যাচই শুরু হবে আজ বাংলাদেশ সময় রাত ১টায়।

১ ম্যাচ বাকি থাকলেও ইংলিশ প্রিমিয়ার লিগের শীর্ষ চারে জায়গা না হওয়াটা মোটামুটি নিশ্চিত। তাই আগামী চ্যাম্পিয়ন্স লিগের টিকিট নিশ্চিত করতে হলে আগে নিশ্চিত করতে হবে এবারের ইউরোপা লিগের ফাইনালের টিকিট। সে লক্ষ্যে ভ্যালেন্সিয়ার বিপক্ষে সেমিফাইনালের দ্বিতীয় পর্বে মাঠে নামবে আর্সেনাল। আগের পর্বে ৩-১ গোলের জয় পাওয়ায় দ্বিতীয় পর্বে ভ্যালেন্সিয়ার মাঠে আত্মবিশ্বাসে এগিয়ে থাকবে গানাররা।

দু’দলের পরিসংখ্যান বলছে প্রথম পর্বে দেখা হওয়ার আগে মুখোমুখি লড়াই হয়েছে ৫ বার। যেখানে দুইবার জিতেছে ভ্যালেন্সিয়া। আর নিজেদের মাঠে স্প্যানিশ ক্লাবটির পরিসংখ্যানও ভালো। ফাইনালে উঠতে তারাও ছেড়ে কথা বলবে না। তাই একটু সাবধানী হয়ে খেলতে হবে গানারদের। এ ম্যাচেও সাইডলাইনে বসে থাকতে হবে হোল্ডিং, বেলারিন, ওয়েলবেকদের। ইনজুরি আছে ডেনিস সুয়ারেজের। এছাড়া আগামী মৌসুমে য়্যুভেন্তাসে যোগ দিতে যাওয়া অ্যারন রামসী আছেন ইনজুরির কবলে। তাই লাকাজেত, জাকা, আইওবি ও অবামেয়াংদের নিয়ে ফাইনালে ওঠার স্বপ্ন দেখছেন কোচ উনাই এমেরি।

আসরের আরেক সেমিফাইনালে চেলসি আতিথ্য দেবে জার্মান ক্লাব আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টকে। আগের পর্বে ফ্রাঙ্কফুর্টের মাঠ থেকে ব্লুদের ফেরাটা সুখকর ছিলোনা। ১-১ গোলে ড্র করে মাঠ ছাড়তে হয়েছে তাদের। তাই স্ট্যামফোর্ড ব্রিজে একচুলও ভুল করা যাবেনা সারির শিষ্যদের। অন্তত ১-০ ব্যবধানে জিততে হবে তাদের।

আগামী মৌসুমে অন্য ক্লাবে পাড়ি জমাতে যাচ্ছেন বেলজিয়ান তারকা ইডেন হ্যাজার্ড। এ মৌসুমে ব্লুদের হয়ে অন্তত এই একটি শিরোপা জিততে চান তিনি। তাই সেমিফাইনালে তাকে মূল একাদশে দেখা যাবে গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে। সেই সাথে পেদ্রো, জিরুদের নিয়ে জয়ের জন্য ছক কষছে চেলসি।