বাস্তুশাস্ত্র মতে যে কোনও সম্পর্ককে সুন্দর রাখতে দৃঢ় মানসিকতার প্রয়োজন পড়ে । কিন্তু সেই সঙ্গে কতগুলি সাবধানতা অবলম্বন না করলে যতই চেষ্টা করুন না কেন ভালবাসার মানুষটিকে কাছে রাখতে কখনই পারবেন না । তাই ব্রেকআপের কষ্ট সহ্য করতে না চাইলে, ভুলেও এই উপহারগুলি আপনার ভালবাসার মানুষটিকে দেবেন না ।
১।ঘড়ি
চাইনিজরা এবং রাশিয়ানরা বিশ্বাস করেন কেউ যদি কাউকে ঘড়ি গিফট করে, তাহলে তার অর্থ হল যিনি গিফট দিচ্ছেন তিনি, যাকে গিফট দেওয়া হচ্ছে তার শেষ যাত্রায় উপস্থিত থাকতে চান। রাশিয়ানরা মনে করেন ঘড়ি গিফট করলে যিনি দিচ্ছেন এবং যিনি নিচ্ছেন দুজনের মধ্যে আজ হোক কাল হোক মনোমালিন্য হবেই। প্রসঙ্গত, বাঙালি বিয়েতে অনেকেই ঘড়ি উপহার হিসেবে দিয়ে থাকেন। তাই সাবধান থাকুন।
শুনতে অবাক লাগলেও অনেক পশ্চিমী দেশেই এমনটা বিশ্বাস করা হয় যে প্রেমিক বা প্রমিকাকে ঘড়ি উপহার দিলে সে সম্পর্ক ভেঙে চলে যাওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।

২।পারফিউম
বাস্তুশাস্ত্রের উপর লেখা একাধিক বই অনুসারে যাকে পার্ফিউম গিফট করা হয়, তার জীবনে নতুন কোনও মানুষের আগমন ঘটার সম্ভাবনা বাড়ে। তাই ব্যাচেলরদের এই ধরনের গিফট দেওয়া উচিত, প্রেমিক বা প্রেমিকাকে নয়। কারণ আপনি কি চাইবেন, কোনও তৃতীয় মানুষ আপনাদের সম্পর্কের মাঝে এসে সব কিছু খারাপ করে দিক? এমনটা নিশ্চয় চাইবেন না! তাই মনের মানুষকে এমন উপহার দেওয়া থেকে বিরত থাকাই শ্রেও।