সোমবার রাশিয়ার ৬০ কূটনীতিককে বহিষ্কারের আদেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।একই সাথে যুক্তরাষ্ট্রের পাশাপাশি জার্মানি, ফ্রান্স, ইউক্রেইন, কানাডা এবং ইউরোপের আরো নানা দেশসহ মোট ২০ টি দেশ মিলে সোমবার রুশ কূটনীতিক বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে ।
যুক্তরাজ্যের মাটিতে রাশিয়ার প্রাণঘাতী রাসায়নিক অস্ত্র ব্যবহার এবং বিশ্বব্যাপী রাশিয়ার চলমান অস্থিতিশীল কর্মকাণ্ডের জবাবে যুক্তরাষ্ট্র এর নেটো ও অন্যান্য মিত্রদেশগুলোর সঙ্গে মিলে সমন্বিতভাবে এ পদক্ষেপ নিয়েছে বলে এক বিবৃতিতে জানান হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স।
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি নমনীয় মনোভাবের জন্য সমালোচিত ট্রাম্প এই প্রথম ক্রেমলিনের বিরুদ্ধে সবচেয়ে কঠোর পদক্ষেপ নিলেন। ইতিহাসেও একসঙ্গে এত বেশি রুশ কূটনীতিক বহিস্কারের নজির নেই।
যুক্তরাজ্যের সাথে সংহতি জানিয়ে সোমবার বেশ কয়েকটি দেশ রুশ কূটনীতিক বহিষ্কারের কথা ঘোষণা করে। দেশগুলো হলো-
যুক্তরাষ্ট্র- ৬০ জন কূটনীতিক, ইউক্রেন- ১৩ জন কূটনীতিক, পোল্যান্ড- ৪ জন কূটনীতিক, ফ্রান্স- ৪ জন কূটনীতিক, জার্মানি- ৪ কূটনীতিক, কানাডা- ৪ কূটনীতিক, চেক রিপাবলিক- ৩ কূটনীতিক, লিথুয়ানিয়া- ৩ কূটনীতিক, নেদারল্যান্ডস- ২ কূটনীতিক, ইতালি – ২ কূটনীতিক, ডেনমার্ক- ২ কূটনীতিক, এস্তোনিয়া- ১ কূটনীতিক, লাটভিয়া- ১ কূটনীতিক, ক্রোয়েশিয়া- ১ কূটনীতিক, ফিনল্যান্ড- ১ কূটনীতিক এবং রোমানিয়া- ১ জন কূটনীতিক।