রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে রাজধানীর মিরপুর থেকে শনিবার রাতে নিষিদ্ধ ঘোষিত সংগঠন হিযবুত তাহরীরের পাঁচ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-৪। তারা হলো তারেক মোহাম্মদ ফয়সাল, তানভীর আহম্মেদ, মোস্তফা মোরসালীন প্রাঙ্গণ, জামিনুর রেজা ওরফে নবীন ও ফারাবী খান অনিক। তাদের মধ্যে ফারাবী খান অনিক ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

এ সময় তাদের কাছ থেকে বিপুল পরিমান লিফলেট, সংগঠনের বিভিন্ন বইয়ের সফটকপিসহ ল্যাপটপ ও পেনড্রাইভ উদ্ধার করা হয়।

রোববার দুপুরে কারওয়ানবাজারের র‍্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান র‌্যাব-৪ এর কমান্ডিং অফিসার (সিও) অতিরিক্ত ডিআইজি চৌধুরী মঞ্জুরুল কবির।
মঞ্জুরুল কবির জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানতে পেরেছি, গ্রেফতাররা অনেক দিন ধরে মিরপুর এলাকায় সক্রিয়ভাবে কাজ করে আসছিল। এই চক্রের প্রধান সমন্বয়কারী হিসেবে কাজ করতেন তারেক মোহাম্মদ ফায়সাল, যিনি আর্টিসান নামের একটি কোচিং সেন্টারের পরিচালক। ২০১৩ সালে হিযবুত তাহরীরের সদস্য হন তিনি।

র‌্যাবের এই কর্মকর্তা আরো জানান, গ্রেফতারদের মধ্যে তানভীর মিরপুর বিশ্ববিদ্যালয় কলেজের মার্কেটিং তৃতীয় বর্ষের ছাত্র। বর্তমানে সে হিযবুত তাহরীরের কর্মী সংগ্রাহক ও মিরপুর এলাকার দায়িত্বপ্রাপ্ত।

এ ছাড়া প্রাঙ্গন মিরপুর বিশ্ববিদ্যালয় কলেজের ফিন্যান্স তৃতীয় বর্ষের ছাত্র। সেও সংগঠনটির সক্রিয় সদস্য। জামিনুর রেজা নবীন তেজগাঁও কলেজের ফিন্যান্স বিভাগের ছাত্র। ফারাবী খান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র। সে ফলিত গণিতের তৃতীয় বর্ষের ছাত্র।

চৌধুরী মঞ্জুরুল আরও জানান, আমরা গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারি, হিযবুত তাহরীরের এক দল সক্রিয় সদস্য মিরপুর পীরেরবাগ এলাকায় নাশকতার পরিকল্পনায় গোপন বৈঠক করছে। পরে আমরা সেখানে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করি। তারা বড় ধরনের নাশকতার পরিকল্পনা করছিল।

গ্রেফতারদের কাছ থেকে ১৩টি মোবাইল ফোন, ৩টি মডেম, একটি ল্যাপটপ ও একটি পিসিসহ বিপুল পরিমাণ উস্কানিমূলক লিফলেট উদ্ধার করা হয় বলেও জানা র‌্যাবের এই কর্মকর্তা।