বিনিয়োগের সম্ভাবনা নিয়ে আলোচনা করতে পাকিস্তানে গিয়েছিল কুয়েতের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল। কিন্তু সফরের মধ্যেই নিজের মানিব্যাগ হারিয়ে ফেলেন এক প্রতিনিধি। সরকারিভাবে অভিযোগ জানানোর পর অভিযানে নামে পাকিস্তান সরকার। সেই অভিযানে বেরিয়ে এসেছে চুরির ঘটনা। আর সেটা কিনা চুরি করেছেন পাকিস্তানের এক আমলা! অবিশ্বাস্য হলেও সত্যি। আর এমন ঘটনার পর আন্তর্জাতিক অঙ্গনে ইমেজ সংকটে পড়েছে পাকিস্তান।

আনন্দবাজার পত্রিকার খবর, অভিযোগ দায়েরের পর অর্থমন্ত্রণালয়ের যে হলে চলছিল বৈঠক, সেখানে তল্লাশি চালানো হয়। উপস্থিত সকল কর্মচারিদের জেরা করার পাশাপাশি শারীরিকভাবেও তাদের তল্লাশি চালানো হয়। কিন্তু মানিব্যাগের কোনও খোঁজ মেলেনি। তখন খতিয়ে দেখা হয় ক্লোজ সার্কিট ক্যামেরার ফুটেজ। এর পরই সামনে আসে কেলেঙ্কারির ছবি।

ভিডিও ফুটেজে ওই পাকিস্তানি আমলাকে টেবিলের ওপর পড়ে থাকা মানিব্যাগটি তুলে চুপিসারে পকেটে ঢুকিয়ে নিতে দেখা যাচ্ছে। জানা গেছে, ওই আমলা পাকিস্তান অর্থমন্ত্রণালয়ের গ্রেড ২০ পর্যায়ের সচিব জারার হায়দর খান। যদিও তিনি প্রথমে চুরির কথা স্বীকার করেননি। কিন্তু ভিডিও ফুটেজ দেখানোর পর তিনি মানিব্যাগটি ফেরত দিয়েছেন বলে জানা গেছে।

উচ্চপদস্থ এই আমলার এমন কেলেঙ্কারির ছবি সামনে আসায় মাথা আন্তর্জাতিক পর্যায়ে মাথা হেঁট হয়েছে পাকিস্তানের। নিন্দার ঝড় উঠেছে পাকিস্তান জুড়ে। যদিও পুরো বিষয়টি নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছে পাকিস্তান সরকার। দোষী সাব্যস্ত হলে, ওই আমলাকে শাস্তি দেওয়া হবে বলেও জানিয়েছে ইসলামাবাদ