জ্যোতিষ শাস্ত্র অনুসারে রত্ন ধারণ করে গ্রহদের অশুভ প্রভাব থেকে কিছুটা হলেও মুক্তি পাওয়া যায়। প্রত্যেকটা গ্রহের অশুভ প্রভাব কাটানোর আলাদা আলাদা রত্ন আছে । জাতকের কুণ্ডলী বিচার করে সেই রত্ন ধারণ করা যায়। তবে এমন কিছু রত্ন আছে যাদের কখনো একসাথে হাতে ধারণ করা উচিত নয়।

ভুল করেও কখনো এই রত্নগুলো একসাথে পরবেন না। তাহলে আপনার সমস্যা না কমে আরো বাড়তে থাকবে। নানা রকম অপ্রীতিকর ঘটনার সম্মুখিন আপনি হবেন কিংবা কোন বড়োসড়ো দুর্ঘটনা থেকে আঘাত প্রাপ্তির সম্ভাবনাও ঘটতে পারে। তাই এ ব্যাপারে যথেষ্ট সাবধানতা অবলম্বন করা উচিত। আসুন দেখে নেওয়া যাক, কী বলছে এব্যাপারে জ্যোতিষ শাস্ত্র।

মুক্তার সাথে হীরা পান্না গোমেদ নীলা ক্যাটস আই ধারণ করা উচিত নয়।

যদি কোন ব্যক্তি রুবি ধারণ করে আছেন, তাহলে সেই ব্যক্তির হীরা পান্না গোমেদ ধারণ করা তার উচিত হবে না। জ্যোতিষ শাস্ত্র অনুসারে চন্দ্রের অশুভ প্রভাব দূর করার জন্য মুক্তা ধারণ করা হয়। মুক্তার সাথে হীরা পান্না ধারণ করলে আরও বেশী মানসিক অশান্তি ডিপ্রেশনের মুখোমুখি হতে পারেন।

আবার পান্নার সাথে পোখরাজ , প্রবাল এবং মুক্তা পরা উচিত নয়।কোন ব্যক্তি যদি পান্না ধারণ করে থাকেন তাহলে সেই ব্যক্তির পোখরাজ ,প্রবাল,মুক্তা ধারণ করলে সমস্যা জটিল আকার ধারন করিতে পারে ।

জ্যোতিষ শাস্ত্র অনুসারে পান্না হল বুধ গ্রহের রত্ন। বুধের অশুভ-প্রভাব কম করার জন্য অনেকেই পান্না ধারণ করে থাকেন। কিন্তু পান্নার সাথে যদি পোখরাজ পলা কিংবা মোতি ধারণ করা হয় তাহলে তার ধনহানি ঘটাতে পারে।

ক্যাটস আইয়ের সাথে রুবি, প্রবাল, পোখরাজ এবং মক্তা পরা উচিত নয়।

যদি কোন ব্যক্তি ক্যাটস আই ধারণ করে থাকেন, তাহলে ওই ব্যক্তির রুবি, প্রবাল , পোখরাজ এবং মুক্তা ধারণ করা উচিত নয়, কারণ ক্যাটস আইয়ের সাথে রুবি, প্রবাল , পোখরাজ এবং মুক্তা ধারণ করলে জীবনে নানা রকমের সংঘর্ষের মুখোমুখি হতে পারে জাতক-জাতিকা।

নীলার সাথে কখনো রুবি, প্রবাল এবং পোখরাজ ধারণ করা উচিত নয়।

নীলা হলো শনি গ্রহের রত্ন। যদি কোন ব্যক্তি নীলা ধারণ করে থাকেন, তাহলে সেই ব্যক্তির রুবি ,মুক্তা এবং পোখরাজ ধারণ করা উচিত নয়, এরকম করলে বিপরীত প্রভাব পড়তে পারে।