পাকিস্তানের পর টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিউজিল্যান্ডের কাছেও লজ্জাস্করভাবে পরাজিত হলো ভারতীয় ক্রিকেট দল। আজ নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটে হারে টিম ইন্ডিয়া। যার ফলে সেমিফাইনালে খেলার পথ কঠিনই হয়ে গেল ভারতের।
গ্রুপ-২এ ৩ খেলা শেষে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে পাকিস্তান। সমান সংখ্যক ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আফগানিস্তান। ২ ম্যাচ শেষে নিউজিল্যান্ড ও নামিবিয়ার পয়েন্ট সমান ২। আর ২ ম্যাচ শেষে ভারত ও স্কটল্যান্ডের পয়েন্ট শুন্য। সেমিতে খেলতে হলে শেষ তিন ম্যাচে তো জিততেই হবে ভারতকে, সেই সাথে আফগানিস্তান-নিউজিল্যান্ডের হারের কামনাও করতে হবে।
দুবাইয়ে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ভারতের দৃই ওপেনার লোকেশ রাহুল ও ইশান কিশান ১৭ বলে ১১ রান করার পরই আঘাত হানেন নিউজিল্যান্ড পেসার ট্রেন্ট বোল্ট। ৪ রান কিশান শিকার হন বোল্টের।
এরপর তিন নম্বরে নামা রোহিত শর্মাকে নিয়ে ১৮ বলে ২৪ রানের জুটি গড়েন রাহুল। ১৬ বলে ৩ বাউন্ডারিতে ১৮ রান করা রাহুল শিকার হন নিউজিল্যান্ডের আরেক পেসার টিম সাউদির।
রাহুলের আউটের পর ভারতকে চেপে ধরেন নিউজিল্যান্ডের স্পিনার ইশ সোধি। ৮ রানের ব্যবধানে রোহিত ও ভারতের অধিনায়ক বিরাট কোহলির বিদায় নিশ্চিত করেন সোধি। ১টি করে চার-ছক্কায় ১৪ বলে ১৪ রান করেন রোহিত। অন্য দিকে টেস্ট মেজাজে ১৭ বল খেলে ৯ রান করেন কোহলি।
৪৮ রানে ৪ উইকেট হারিয়ে দিশেহারা হয়ে পড়ে ভারত। এ অবস্থায় উইকেট বাঁচিয়ে খেলতে গিয়ে রানের গতি কমিয়ে ফেলেন উইকেটরক্ষক ঋসভ পান্থ ও হার্ডিক পান্ডিয়া। পঞ্চম উইকেটে ২৬ বল খেলে ২২ রান যোগ করেন তারা। ১৯ বলে ১২ রান করা পান্ডিয়াকে বোল্ড করেন নিউজিল্যান্ডের পেসার এডাম মিলনে।
১৯তম ওভারের প্রথম বলে পান্ডিয়াও প্যাভিলিয়নে ফিরেন। তখন ভারতের রান ৬ উইকেট ৯৪। ইনিংসের বল বাকী ১১টি। এ অবস্থায় দলের রান তিন অংকে পৌঁছে দিয়ে ভারতের মুখ রক্ষা করেন রবীন্দ্র জাদেজা। শেষদিকে ১৯ বলে অপরাজিত ২৬ রান করেন তিনি। ২টি চার ও ১টি ছক্কা মারেন জাদেজা। ভারত পায় ২০ ওভারে ৭ উইকেটে ১১০ রান। নিউজিল্যান্ডের বোল্ট ৩টি, সোধি ২টি, সাউদি-মিলনে ১টি করে উইকেট নেন।
জয়ের জন্য ১১১ রানের টার্গেট ৩৩ বল বাকী রেখেই স্পর্শ করে নিউজিল্যান্ড। দলীয় ২৪ রানে ওপেনার মার্টিন গাপটিল ফিরলেও দ্বিতীয় উইকেটে ৫৪ বলে ৭২ রান যোগ করে নিউজিল্যান্ডের জয়ের পথ সহজ করে দেন আরেক ওপেনার ড্যারিল মিচেল ও অধিনায়ক কেন উইলিয়ামসন।
মাত্র ১ রানের জন্য হাফ-সেঞ্চুরি বঞ্চিত হন মিচেল। ৩৫ বলে ৪টি চার ও ২টি ছক্কায় ৪৯ রান করা মিচেল শিকার হন ভারতের পেসার জসপ্রিত বুমরাহর। ২০ রান করা গাপটিলকেও আউট করেন বুমরাহ।
দলীয় ৯৬ রানে মিচেলের আউটের পর ডেভন কনওয়েকে নিয়ে লক্ষ্যে পৌঁছান উইলিয়ামসন। ৩১ বলে ৩৩ রানরানে উইলিয়ামসন এবং ২ রানে অপরাজিত থাকেন কনওয়ে। ভারতের বুমরাহ ১৯ রানে ২ উইকেট নেন।
৪ ওভারে ১৭ রান দিয়ে ২ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন সোধি।
আগামী ৩ নভেম্বর গ্রুপ পর্বে নিজেদের তৃতীয় ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হবে ভারত। একই দিন স্কটল্যান্ডের বিপক্ষে খেলবে নিউজিল্যান্ড।
সংক্ষিপ্ত স্কোর :
ভারত : ১১০/৭, ২০ ওভার (জাদেজা ২৬*, পান্ডিয়া ২৩, বোল্ট ৩/২০, সোধি ২/১৭)।
নিউজিল্যান্ড : ১১১/২, ১৪.৩ ওভার (মিচেল ৪৯, উইলিয়ামসন ৩৩*, বুমরাহ ২/১৯)।
ফল : নিউজিল্যান্ড ৮ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : ইশ সোধি (নিউজিল্যান্ড)।