ইউরোপ ও আমেরিকায় অবৈধভাবে মানবপাচারের অভিযোগে ৪ জনকে গ্রেফতার করেছে র‌্যাব। চক্রটি ভুক্তভোগীদের অপহরণ করে মুক্তিপণ আদায় করতো। গতকাল বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) রাতে মূল হোতাসহ পাচারকারীদের গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেন র‌্যাব-৩ এর সহকারী পুলিশ সুপার ফারজানা হক।
রাজধানী ও আশপাশের বিভ্ন্নি এলাকা থেকে আটককৃত মানবপাচারকারী চক্রের সদস্যরা হলো- বাছির উদ্দিন কাজল (৫২), মো. মঞ্জু (৪১), অপু (৪২) ও সাভার থেকে আটক মূল হোতা মহিউদ্দিন (৫১)।
ফারজানা হক জানান, এক নারীর অভিযোগে র‌্যাব জানতে পারে, মানবপাচারকারী চক্রের সদস্যরা ইউরোপ, আমেরিকাসহ বিভিন্ন দেশে লোক পাঠানোর কথা বলে বিভিন্ন সময়ে টাকা আদায় করছে। তারা নগদ পাঁচ লাখ টাকা নিয়ে অভিযোগকারীর মেয়ের জামাইকে পর্যটন ভিসায় দুবাই পাঠায়। পরবর্তীতে ঘানা হয়ে ফ্রান্সে যাওয়ার প্রলোভন দেখায়। ছয় লাখ টাকা নিয়ে ভারত থেকে ঘানার জাল পর্যটন ভিসা সংগ্রহ করে তাকে ঘানায় পাঠায়। ঘানা পৌঁছানোর পর মানবপাচারকারীরা তাকে অপহরণ করে মুক্তিপণ বাবদ ২০ লাখ টাকা দাবি করে। ধাপে ধাপে ১১ লাখ টাকা পরিশোধ করেন ভিকটিমের স্বজনরা।
প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে ফারজানা হক আরও জানান, আসামিরা মানবপাচারের সঙ্গে সম্পৃক্ততার কথা স্বীকার করেছে। তাদের বিরুদ্ধে এর আগেও বিভিন্ন থানায় একাধিক মামলা বিচারাধীন রয়েছে। এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।