প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মার্কিন গোপন তথ্য ফাঁসকারী স্নোডেনকে ক্ষমা করে দিতে চান।শত শত গোপন সংবেদনশীল তথ্য ফাঁসকারী যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা এজেন্সির (এনএসএ) সাবেক সদস্য এডওয়ার্ড স্নোডেন বর্তমানে রাজনৈতিক আশ্রয়ে রাশিয়ায় অবস্থান করছেন। -রয়টার্স, নিউইয়র্ক পোস্ট

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি নিউ ইয়র্ক পোস্টকে দেওয়া এক সাক্ষাতকারে বলেন, যুক্তরাষ্ট্রের রাজনীতিতে স্নোডেনকে নিয়ে বিভক্তি রয়েছে। অনেকেই মনে করেন, তার সঙ্গে যা হয়েছে তা ঠিক হয় নি। আবার অনেকেই মনে করেন, স্নোডেন যা করেছে তা শাস্তিযোগ্য। উদারপন্থীদের মতে, স্নোডেন এমন কিছু তথ্য সামনে এনেছেন যা কেউ আগে জানত না। তার বিষয়টি নিয়ে ভিন্নভাবে ভাবা উচিত। আমি তাকে ক্ষমা করে দেওয়ার বিষয়টি ভাবছি। ২০১৩ সালে যুক্তরাষ্ট্রের সংবেদনশীল গোপন তথ্য ফাঁস করে সারা বিশ্বে আলোড়ন তোলেন স্নোডেন। এতে উঠে আসে, মাইক্রোসফট, টুইটার, ফেসবুকসহ মার্কিন টেক ও সামাজিক মাধ্যমের অ্যাপের সহায়তায় নিজ দেশ সহ বিশ্বজুড়ে গোয়েন্দা নজরদারী চালায় যুক্তরাষ্ট্র।

২০১৯ সালের সেপ্টেম্বরে মার্কিন বিচারবিভাগ স্নোডেনের বিরুদ্ধে একটি মামলা দায়ের করে। মার্কিন প্রশাসন বহুদিন স্নোডেনকে দেশে ফিরিয়ে এনে বিচারের সম্মুখীন করতে চাইছে। স্লোডেনকে ক্ষমা করে দেয়ার ঘোষণাকে স্বাগত জানিয়েছে আমেরিকান সিভিল লিবারেটিস ইউনিয়ন। টুইট বার্তায় এই অলাভজনক সংস্থাটি বলছে, ‘ স্লোডেনের কারণে গণতন্ত্রের উন্নতি হয়েছে।’ রিপাবলিকান সিনেটর থমান মেসি টুইটে বলেন, স্লোডেন এবং জুলিয়াস অ্যাসাঞ্জের মতো ব্যক্তিদের ক্ষমা করে ট্রাম্প জনগণের প্রেসিডেন্টে পরিণত হবেন।