জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ-ইনু) এর অনুকূলে ‘মশাল’ প্রতীক বরাদ্দ দেওয়ার বিষয়ে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে দায়েরকৃত রিট আবেদন খারিজ করে দিয়েছে হাইকোর্ট।

গতকাল বৃহস্পতিবার বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি শশাংক শেখর সরকারের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস। জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর পক্ষে আইনজীবী ইদ্রিসুর রহমান ও হাবিবুর রহমান শওকত ও নির্বাচন কমিশনের (ইসি) পক্ষে তৌহিদুর রহমান শুনানি করেন।
পরে তাপস কুমার বিশ্বাস জানান, রিটকারী পক্ষের আইনজীবী উপস্থিত না থাকায় আদালত রিটটি খারিজ করে দিয়েছেন।

আদেশের পর ইনুর আইনজীবী ইদ্রিসুর রহমান বলেন, রিট আবেদনকারীদের আইনজীবী উপস্থিত না থাকায় আদালত রিটটি খারিজ করে দিয়েছেন। ফলে হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন অংশকে ‘মশাল’ প্রতীক বরাদ্দে নির্বাচন কমিশনের সিদ্ধান্তই বহাল রইল।

প্রসঙ্গত, এর আগে ২০১৬ সালে জাসদ ছেড়ে বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল (বাজাসদ) গঠন করেন শরীফ নুরুল আম্বিয়া। তিনি দলটির সভাপতি। পরে একই বছরের ২৬ সেপ্টেম্বর হাসানুল হক ইনুর জাসদের অনুকূলে ‘মশাল’ প্রতীক বরাদ্দে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে শরীফ নুরুল আম্বিয়া হাইকোর্টে রিট দায়ের করেন।

এরপর কয়েক দফা শুনানির জন্য দিন ধার্য থাকলেও রিটকারীর আইনজীবী উপস্থিত না থাকায় রিট আবেদনটি খারিজ করে দেন আদালত।