সামাজিক যোগাযোগ মাধ্যমে সরব এবং বিভিন্ন কাজের জন্য আলোচিত অতিরিক্ত সচিব মাহবুব কবিরকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। প্রজ্ঞাপনে অতিরিক্ত সচিব পদমর্যাদার পাঁচজনের বদলির কথা বলা হয়। এর মধ্যে চারজনকে বিভিন্ন দায়িত্ব দেওয়া হয় এবং মাহবুব কবিরকে ওএসডি করা হয়।তিনি রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ছিলেন।

মাহবুব কবির নিজেই এই খবরটি ফেসবুকে দেন। তাতে আজ রাত রাতে নয়টা পর্যন্ত চার হাজার আট শ জন মন্তব্য করেন এবং শেয়ার হয় পাঁচ হাজারের বেশি। আর প্রতিক্রিয়া জানান ২৪ হাজারের বেশি মানুষ।

সম্প্রতি এক ফেসবুক সাক্ষাৎকারে সব সেক্টরে দুর্নীতি বন্ধে ১০ জন কর্মকর্তাকে নিয়ে তিনি দায়িত্ব পালনের ইচ্ছাপোষণ করে বক্তব্য দিয়েছিলেন, যা খুবই আলোচিত হয়। এর আগে নিরাপদ খাদ্য কর্তপক্ষে দায়িত্ব পালনের সময়ও তাঁর কিছু কাজ প্রশংসিত হয়েছিল। রেলে প্রায় ১৫ হাজার নিয়োগ হওয়ার কথা, সেখানেও স্বচ্ছতা আনার ঘোষণা দিয়েছিলেন।

এ বিষয়ে রেলমন্ত্রী নুরুল ইসলাম বলেন, মাহবুব কবির মাস চারেক ছিলেন রেলে। তিনি এ সময়ের মধ্যে এমন কোনো কাজ করেননি, যাতে তাকে সরাতে কেউ চেষ্টা করবে। আবার এমন খারাপ কাজও করেননি, যাতে তিনি কারো বিরাগভাজন হবেন।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান থাকা অবস্থায় গত ২৫ মার্চ তাকে রেলপথ মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব হিসেবে বদলি করা হয়েছিল।