যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে এবার চীনের বিরুদ্ধে দায়ের করা হলো ২০ ট্রিলিয়ন ডলারের মামলা। মামলার অভিযোগে বলা হয়েছে, চীন ‘যুদ্ধের জীবাণু মারণাস্ত্র’ হিসেবে এ মারণাস্ত্র করোনাভাইরাস তৈরি করেছিল। এনডিটিভি। ভারতীয় এ সংবাদ মাধ্যমটি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলেছে, ল্যারি ক্লেম্যান নামের এক মার্কিন আইনজীবী ও তার আইনি প্রতিষ্ঠান ফ্রিডম ওয়াচ ও বাজ ফটোজ দেশটির টেক্সাস অঙ্গরাজ্যের একটি আদালতে চীনা সরকারের বিরুদ্ধে এ মর্মে একটি মামলা দায়ের করেছে। ওই আইনজীবীর মামলার অভিযোগে বলেছেন, ‘প্রাণঘাতী এ ভাইরাসটি চীন ‘যুদ্ধের জীবাণু মারণাস্ত্র’ হিসেবে তৈরি করেছে। চীনের ইচ্ছা বা অনিচ্ছা যেভাবেই হোক এটি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ায় মার্কিন আইন লঙ্ঘনের পাশাপাশি আন্তর্জাতিক আইন, চুক্তি ও নিয়ম লঙ্ঘন হয়েছে।’

মামলার অভিযোগে আরও বলা হয়েছে, চীনের বিরুদ্ধে রুখে দাঁড়াতে পারে এমন কোন দেশ বা মার্কিন সেনাদের ধ্বংস করতেই এ মারণ ভাইরাস তৈরি করেছে চীন। মামলাকারীদের দাবি চীনের তৈরি এ জীবাণু মারণাস্ত্রের ফলাফল হচ্ছে এ মারণ ভাইরাস। আর তাই তারা চীনের কাছ থেকে ২০ ট্রিলিয়ন ডলার দাবি করেছে।

মামলাকারীদের বিস্ফোরক দাবি, চীনের উহানের ল্যাবরেটরি থেকে এ ভাইরাস বেরিয়ে পড়েছে। তাদের অভিযোগ, অসংখ্য মানুষকে মারতেই চীন এ জীবাণু মারণাস্ত্র তৈরি করছিল। এরপরে চীনের ইচ্ছা বা অনিচ্ছা যেভাবেই হোক এটি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ায় মার্কিন আইন লঙ্ঘনের পাশাপাশি আন্তর্জাতিক আইন, চুক্তি ও নিয়ম লঙ্ঘন হয়েছে।