দেশের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় অন্তত ৩৬ জন নিহত ও শতাধিক মানুষ আহত হয়েছেন। শুক্রবার রাত থেকে শনিবার সকাল পর্যন্ত দেশের সাতটি জেলায় এসব দুর্ঘটনা ঘটে।গাইবান্ধার পলাশবাড়ীতে বাঁশকাটা নামক স্থানে শনিবার ভোর সোয়া ৪টার দিকে বাস নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে গাছের সঙ্গে ধাক্কা খায় । এতে বাসের ১৬ যাত্রী নিহত ও ৪০জন আহত হয়েছেন। রংপুরের তারাগঞ্জ উপজেলায় বিকল বিআরটিসি বাসের পেছনে ট্রাকের ধাক্কায় ছয়জন নিহত হন। আর নাটোর শহরে বালুবোঝাই ট্রাকের ধাক্কায় অটোরিকশার দুই আরোহী এবং সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলায় যাত্রীবাহী বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে দুজন নিহত হয়েছেন।

গাইবান্ধা

গাইবান্ধার পলাশবাড়ীতে যাত্রীবাহী বাস গাছের সঙ্গে ধাক্কা লেগে সড়কে পাশে উল্টে ১৬ জন নিহত ও অন্তত ৪৩ জন আহত হয়েছেন।

শনিবার ভোর সোয়া চারটার দিকে উপজেলার ব্র্যাক মোড় সংলগ্ন বাঁশকাটা নামক স্থানে ঢাকা-রংপুর মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

তবে তাৎক্ষণিকভাবে হতাহতদের নাম-পরিচয় জানা যায়নি।

পলাশবাড়ি থানার ওসি মাহমুদুল আলম জানান, গাইবান্ধা থেকে ঢাকা অভিমুখে ছেড়ে আসা যাত্রীবাহী বাসটি উক্তস্থানে নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশের গাছে ধাক্কা লাগে। এরপর সেটি উল্টে গেলে ঘটনাস্থলেই ৯ জন নিহত হন।

খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে লাশগুলো উদ্ধার করেন। আর আহত ৪০ জনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল ও স্থানীয় বিভিন্ন ক্লিনিকে নেয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় আরও ৭ জনের মৃত্যু হয়।

আহত বাস যাত্রীরা জানান, চালক গাড়ি চালানোর সময় ঘুমাচ্ছিলেন। আগেও বেশ কয়েকবার এমন পরিস্থিতি তৈরি হলে তাকে সাবধান করেন যাত্রীরা। কিন্তু, শেষ পর্যন্ত মর্মান্তিক এ ঘটনা ঘটল।

বাসটি উদ্ধারের চেষ্টা চলছে। তবে এ দুর্ঘটনায় চালক ও তার সহকারী মারা গেছেন কিনা এখনো নিশ্চিত হতে পারেনি পুলিশ।

রংপুর: পুলিশ ও ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, দিনাজপুর থেকে ছেড়ে আসা ঢাকাগামী বিআরটিসির একটি দোতলা বাসের পেছনের একটি চাকা ঠাকুরটারী এলাকায় রাত দেড়টার দিকে ফেটে যায়। চাকাটি বদল করছিলেন বিআরটিসির চালক ও তাঁর সহকারী। মহাসড়কে দাঁড়িয়ে দেখছিলেন কয়েকজন যাত্রী। রাত দুইটার দিকে রংপুরগামী একটি ট্রাক পেছন থেকে সড়কে দাঁড়িয়ে থাকা যাত্রীসহ বিআরটিসির বাসটিকে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই ছয়জন নিহত হন। আহত হন ১৩ জন। খবর পেয়ে রাত আড়াইটার দিকে তারাগঞ্জ ও রংপুর থেকে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আহত ব্যক্তিদের উদ্ধার করে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত দুজনের পরিচয় পাওয়া গেছে। তাঁরা হলেন দিনাজপুর সদর উপজেলার নিমতলী গ্রামের নিশাদ আলী (২০) ও সাজ্জাদ হোসেন (১৯)। লাশ ও গাড়ি দুটি তারাগঞ্জ হাইওয়ে থানার পুলিশের হেফাজতে রয়েছে।

ফায়ার সার্ভিসের একজন কর্মী বলেন, নিহত ব্যক্তিদের শরীরের অবস্থা এতটাই ছিন্নভিন্ন যে তাঁদের শনাক্ত করা যাচ্ছে না। সবাই বাসটির যাত্রী ছিলেন।

চট্টগ্রাম

চট্টগ্রামের রাউজানে শুক্রবার রাতে একটি যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে পড়ে ৩ জন নিহত ও অন্তত ১০ জন আহত হয়েছেন। তাদের মধ্যে চারজনের অবস্থা আশঙ্কাজনক।

রাউজান থানার পরিদর্শক (তদন্ত) আবুল কালাম আজাদ জানান, খবর পেয়ে স্থানীয় লোকজন প্রথমে উদ্ধারকাজ শুরু করে। পরে রাউজান ও রাঙ্গুনিয়া থানা এবং হাইওয়ে পুলিশ উদ্ধার কাজে যোগ দেয়।

তিনি জানান, স্থানীয় বাসটি রাউজান থেকে যাত্রী নিয়ে রাণীরহাটের দিকে যাচ্ছিল। পথে উত্তর রাউজান গহিরার পর পিঙ্ক সিটি নামক স্থানে একটি পুকুরে পড়ে যায়। তবে বাসে মোট কতজন যাত্রী ছিলেন তা জানাতে পারেননি পুলিশের এই কর্মকর্তা।
সিরাজগঞ্জ: ভোর সাড়ে পাঁচটার দিকে ঢাকা-বগুড়া মহাসড়কে ঢাকা থেকে বগুড়াগামী যাত্রীবাহী একটি বাসের সঙ্গে বিপরীত দিক থেকে আসা একটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে দুজন নিহত হয়েছেন। আহত ১১ জন। খবর পেয়ে স্থানীয় লোকজনের সহায়তায় রায়গঞ্জ ফায়ার সার্ভিস ও হাটিকুমরুল হাইওয়ে থানার পুলিশ উদ্ধার অভিযান শুরু করে।

নিহত ব্যক্তিরা হলেন উপজেলার ঘুড়কা ইউনিয়নের ভুঁইয়াগাঁতী এলাকার জসিম উদ্দিন ফকিরের ছেলে শফি উদ্দিন ফকির (৪৫) ও একই ইউনিয়নের শ্যামনাই গ্রামের দুহা শেখের ছেলে রফিকুল ইসলাম (৩৫)। নিহত দুজনই ট্রাকের যাত্রী ছিলেন।

রায়গঞ্জ ফায়ার সার্ভিস স্টেশন কর্মকর্তা (এসও) মোজাম্মেল হকের ভাষ্য, ঘটনাস্থল থেকে দুজনের লাশ উদ্ধার করা হয়। আহত ১১ জনকে রায়গঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়েছে।
গোপালগঞ্জ

গোপালগ‌ঞ্জ সদর উপ‌জেলার ঘোনাড়ায় বাস নিয়ন্ত্রণ হা‌রি‌য়ে একটি রিকশাভ্যানকে ধাক্কা দিলে ঘটনাস্থলেই দু’জন নিহত ও অন্তত ১০ জন আহত হয়েছেন।

গোপালগঞ্জে নিয়ন্ত্রণ হানিয়ে বাসচাপায় মোটরসাইকেল আরোহী দুই এনজিও কর্মি নিহত হয়েছেন। এ সময় পথচারী ও বাসের যাত্রীসহ আরো ২০ জন আহত হয়েছে। গুরুতর আহত ১১ জনকে গোপালগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শনিবার সকাল সাড়ে ৭টার দিকে গোপালগঞ্জ-টুঙ্গিপাড়া সড়কের ঘোনাপাড়া মোড়ে এ দুর্ঘটনা ঘটে।

গোপালগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনিরুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

নিহতরা হলেন- বেসরকারী উন্নয়ন সংস্থা (রিক) এর গোপালগঞ্জ অফিসের মাঠ কর্মি পিরোজপুর জেলার পুলক ব্যাপারী (২৮) ও ইমরান হোসেন (৩০)। সকালে তারা মোটরসাইকেলে করে কর্মস্থল গোপালগঞ্জ শহরের বেদগ্রাম যাচ্ছিলেন।

গোপালগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনিরুল ইসলাম জানান, টুঙ্গিপাড়া থেকে ছেড়ে আসা গোপালগঞ্জগামী সাজিদ পরিবহনের একটি লোকাল বাস ঘোনাপাড়া মোড়ে নিয়ন্ত্রণ হারিয়ে একটি মোটরসাইকেলকে চাপা দিয়ে রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা একটি বাস, একটি রিকশা-ভ্যান, একটি থ্রি-হুইলারকে ধাক্কা দিয়ে ট্রাফিক আইল্যান্ডে গিয়ে সজোরে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই মোটরসাইকেল আরোহী এনজিওর দুই কর্মি নিহত হয়েছে। এ ঘটনায় পথচারীসহ অন্তত ২০ জন আহত হন।

পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মিরা আহতদেরকে উদ্ধার করে গোপালগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করেছেন বলেও জানান তিনি।
নাটোর: সদর থানার উপপরিদর্শক রুবেল হোসেন প্রত্যক্ষদর্শী ব্যক্তিদের বরাত দিয়ে জানান, সকাল সাড়ে ছয়টার দিকে নাটোর স্টেশন এলাকা থেকে একটি অটোরিকশা চার যাত্রী নিয়ে হরিশপুর এলাকার মিশন হাসপাতালে যাচ্ছিল। আলাইপুর মসজিদ এলাকায় বালুবোঝাই একটি ট্রাক পেছন থেকে ওই অটোরিকশাকে ধাক্কা দেয়। এতে অটোরিকশার যাত্রী জেলার নলডাঙ্গা উপজেলার পূর্ব সোনাপাতিল এলাকার সুদিস্মা দেবনাথ (৪৫) ও তাঁর প্রতিবেশী কানাই চন্দ্রের (৩৫) মৃত্যু হয়। আহত হন সুদিস্মা দেবনাথের স্বামী মঙ্গল দেবনাথ (৫০) ও মেয়ে আঁখি দেবনাথ (১৬)। আহত ব্যক্তিদের প্রথমে নাটোর সদর হাসপাতালে, পরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়।

রুবেল হোসেন জানান, পুলিশ ট্রাকটি আটক করলেও এর চালক ও সহকারী পালিয়েছেন।
সাভার: ঢাকা-আরিচা মহাসড়কে একটি যাত্রীবাহী বাস-ট্রাকের সংঘর্ষে এক যাত্রী নিহত এবং আহত হয়েছেন অন্তত ২০জন। আহতদের উদ্ধার করে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে অন্তত পাঁচজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে পুলিশ। শনিবার সকালে মহাসড়কের আমিনবাজার তুরাগ এলাকায় এ সড়ক দুর্ঘটনা ঘটেছে।

সাভার মডেল থানার ওসি মহসিনুল কাদির বলেন, লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। তবে নিহতের পরিচয় পাওয়া যায়নি।