বাংলাদেশ ব্যাংকের বিশেষ ঘোষণায় শেয়ারবাজার চাঙ্গা হয়ে উঠছে। আজ মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবসে লেনদেনের প্রথম এক ঘণ্টায় দেশের প্রধান দুই শেয়ারবাজারেই সূচরের উত্থান ঘটেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১০৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৪৮৯ পয়েন্টে। বেলা সাড়ে ১১টা পর্যন্ত লেনদেন হয়েছে ১৬৬ কোটি ৭১ লাখ টাকা। গত পাঁচ কার্যদিবসে ডিএসই’র প্রধান এই সূচক কমেছিল ১২১ পয়েন্ট।

দেশের আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ১৬৬ পয়েন্ট।

গতকাল সোমবার রাত আটটার পর শেয়ারবাজার স্বাভাবিক করতে প্রতিটি ব্যাংককে ২০০ কোটি টাকা তহবিল গঠনের সুযোগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকগুলোকে শেয়ারবাজারের এ বিনিয়োগের সুযোগ নির্ধারিত সীমার বাইরে রাখা হয়েছে। আর সিকিউরিটিজ প্রতিষ্ঠানগুলোকে শেয়ারবাজারে বিনিয়োগের জন্য ৭ শতাংশ সুদে ঋণ দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। ২০২৫ সালের ৯ ফেব্রুয়ারি পর্যন্ত এসব সুযোগ অব্যাহত থাকবে বলেও জানানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়, সরকারের সঙ্গে পরামর্শ করে বিদ্যমান আইন শিথিল করে তারা এ সিদ্ধান্ত নিয়েছে। কোন খাতে শেয়ারে এ তহবিল বিনিয়োগ করা যাবে, সেটিও নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।

এতে জানানো হয়, গত বছরের সেপ্টেম্বরে শেয়ারবাজারের জন্য কেন্দ্রীয় ব্যাংকের দেওয়া বিশেষ তহবিল সুবিধা বাতিল করা হয়েছে। এর ফলে প্রতিটি ব্যাংকের ২০০ কোটি টাকা করে বিনিয়োগের সুযোগ তৈরি হলো। ব্যাংক নিজে বা সহযোগী প্রতিষ্ঠান ও সিকিউরিটিজ প্রতিষ্ঠানের মাধ্যমে এসব তহবিল ব্যবহার করতে হবে। তবে ব্যাংকগুলোকে এ তহবিল গঠন ও শেয়ারবাজারে বিনিয়োগ করতে বাধ্যবাধকতা আরোপ করা হয়নি।

কেন্দ্রীয় ব্যাংকের এই সিদ্ধান্তের প্রভাবে আজ মঙ্গলবার সকাল থেকেই সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা গেছে। আজ বেলা সাড়ে ১১টা পর্যন্ত হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে বেশির ভাগেরই দর বেড়েছে। আজ ৩১০টি প্রতিষ্ঠানের শেয়ারের দর বেড়েছে, কমেছে মাত্র ১০টির। আর দাম অপরিবর্তিত আছে ২১টির।