বাংলাদেশের জ্বালানি ও খনিজ সম্পদ শুধুমাত্র দেশের মানুষের জন্য ব্যবহার করা হবে বলে সাফ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (২৮ জানুয়ারি) সন্ধ্যায় জ্বালানি কোম্পানি গ্যাজপ্রমের ঢাকা সফররত প্রতিনিধিদের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ কথা বলেন তিনি।

সন্ধ্যায় জাতীয় সংসদ ভবনের প্রধানমন্ত্রীর কার্যালয়ে সরকার প্রধান শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন রাশিয়ার রাষ্ট্রায়ত্ত জ্বালানি প্রতিষ্ঠান গ্যাজপ্রমের প্রতিনিধিরা।

সৌজন্য সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেসসচিব সাংবাদিকদের বলেন, বাংলাদেশের খনিজ সম্পদ শুধুমাত্র দেশের মানুষের জন্যই ব্যবহার করা হবে বলে রাশিয়ার এই প্রতিষ্ঠানকে স্পষ্ট করে জানিয়েছেন শেখ হাসিনা। এ সময়, গ্যাজপ্রমের পক্ষ থেকেও বাংলাদেশে চলমান বিভিন্ন প্রকল্প সময়মতো সম্পন্ন করা হবে বলে আশ্বাস দেয়া হয়।

যদিও গ্যাজপ্রমকে ২০১২ সালে দেশের ১০টি গ্যাসকূপ বিনা দরপত্রে খননের দায়িত্ব দেওয়া হয়েছিল কিন্তু সে অভিজ্ঞতা মোটেই ভালো ছিলনা। গ্যাজপ্রমের খনন করা কূপ গুলোর মধ্যে পাঁচটিই বালি ও পানি উঠে বধ হয়ে যায় ।বন্ধ হয়ে যাওয়া কূপ গুলোকে পরে বাপেক্সকেই মেরামত করে গ্যাস উত্তোলন করার উপযোগী করার দায়িত্ব নিতে হয়।
গ্যাজপ্রেমকে প্রতিটি কূপ খননের জয় দেওয়া হয়েছিল গড়ে প্রায় ১৫০ কোটি টাকা অথচ বাপেক্সের প্রতিটি কূপ খননে ব্যায় হয় ৬০ কোটি থেকে ৮০ কোটি টাকা।
সৌজন্য সাক্ষাতে প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা, সংশ্লিষ্ট প্রতিমন্ত্রীসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।