দক্ষিণ আফ্রিকার সন্ত্রাসীদের গুলিতে আবদুল করিম হারুন (২৮) নামে এক বাংলাদেশি যুবক নিহত হয়েছেন। বাংলাদেশ সময় সোমবার মধ্যরাতে দক্ষিণ আফ্রিকার পোর্ট এলিজাবেথ এলাকায় এ ঘটনা ঘটে।
নিহত হারুন ফেনীর দাগনভূঞা উপজেলার পূর্ব চন্দ্রপুর ইউনিয়নের ঢেউলিয়া গ্রামের ছানা উল্যাহ ভূঞা বাড়ির আবদুর গফুর মিয়ার ছেলে। নিহতের বড় ভাই মো. হায়দার জানান, জীবিকার তাগিদে তার ছোট ভাই আবদুল করিম হারুন পাঁচ বছর পূর্বে দক্ষিণ আফ্রিকা পাড়ি জমান। আফ্রিকার পোর্ট এলিজাবেথ এলাকায় দীর্ঘদিন ধরে সে ব্যবসা করে আসছে। বাংলাদেশ সময় সোমবার মধ্যরাতে দোকানের জন্য মালামাল কিনে ফেরার পথে কৃষ্ণাঙ্গ সন্ত্রাসীরা তার পথ রোধ করে। এসময় হারুন বাধা দিলে সন্ত্রাসীরা তাকে গুলি করে হত্যা করে মালামাল লুটে নেয়। এ সময় আশপাশের লোকজন এগিয়ে এলে সন্ত্রাসীরা পালিয়ে যায়।
পরে তারা হারুনের গুলিবিদ্ধ মরদেহ উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে যায়। নিহতের বড় ভাই মো. হায়দার আরো জানান, আফ্রিকায় থাকা তাদের অপর স্বজনরা হারুনের নিহতের বিষয়টি মঙ্গলবার তাদের পরিবারকে নিশ্চিত করেছেন।
হারুনের মৃত্যুর খবর পেয়ে পরিবারে শোকের মাতম চলছে। তার মা বারবার মূর্ছা যাচ্ছেন। ৫ ভাইয়ের মধ্যে হারুন সবার ছোট ছিলো। দাগনভূঞা উপজেলার পূর্ব চন্দ্রপুর ইউনিয়নের চেয়ারম্যান মাসুদ রায়হান জানান, হারুনের মৃত্যুর খবর পেয়ে তিনি দুপুরে বাড়িতে যেয়ে স্বজনের সান্ত্বনা দেন। হারুনের বাবা আবদুর গফুর তার ছেলের লাশটি দেশে আনার জন্য দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশ দূতাবাস ও সরকারের সহযোগিতা কামনা করেছেন।