আগামী ২৮-২৯ ফেব্রুয়ারি ঢাকায় জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের ত্রি-বার্ষিক কাউন্সিল অনুষ্ঠিত হবে। ২৮ ফেব্রুয়ারি বিকাল ৩ টায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট চত্ত্বরে জাতীয় কাউন্সিলের উন্মুক্ত উদ্বোধনী অনুষ্ঠান হবে। কাউন্সিল উদ্বোধন করবেন দলের সভাপতি হাসানুল হক ইনু।

উন্মুক্ত উদ্বোধনী অনুষ্ঠানে নির্ধারিত কাউন্সিররগণ ছাড়াও দেশের সকল জেলা-উপজেলা থেকে কয়েক হাজার উৎসাহী নেতা-কর্মী ও আমন্ত্রিত অতিথি অংশগ্রহণ করবেন। উদ্বোধনী অনুষ্ঠানের পর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে মূল কাউন্সিল অধিবেশন বসবে। দুইটি অধিবেশনে বিভক্ত কাউন্সিলের প্রথম পর্বে বিদায়ী কমিটির পক্ষ থেকে সাধারণ সম্পাদক কর্তৃক উত্থাপিত খসড়া রাজনৈতিক-সাংগঠনিক রিপোর্ট, পরবর্তী তিন বছরের জন্য খসড়া রাজনৈতিক-সাংগঠনিক কর্মপরিকল্পনা, কোষাধ্যক্ষ কর্তৃক উত্থাপিত অডিট রিপোর্ট, ঘোষণাপত্র ও গঠনতন্ত্র সংশোধনী উপ-কমিটি কর্তৃক উত্থাপিত ঘোষণাপত্র ও গঠনতন্ত্রের উপর আনীত সংশোধনী প্রস্তাবসমূহের উপর কাউন্সিলরগণ আলোচনা করবেন। কাউন্সিলরগণের মতামতের ভিত্তিতে প্রয়োজনীয় সংশোধনীসমূহ যুক্ত করে সাধারণ সম্পাদকের রাজনৈতিক-সাংগঠনিক রিপোর্ট, পরবর্তী তিন বছরের রাজনৈতিক-সাংগঠনিক কর্মপরিকল্পনা, অডিট রিপোর্ট অনুমোদন এবং ঘোষণাপত্র ও গঠনতন্ত্র হালনাগাদ করা হবে।

কাউন্সিলের দ্বিতীয় পর্বের অধিবেশনে কাউন্সিলরগণের প্রত্যক্ষ গোপন ব্যালটে পরবর্তী তিন বছরের জন্য কেন্দ্রীয় কার্যকরী কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হবেন। নবনির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদক কেন্দ্রীয় কার্যকরী কমিটির বাকি পদগুলো, স্থায়ী কমিটির ১৫টি পদ, উপদেষ্টামন্ডলির পদগুলো পূরণ করে প্রস্তাবাকারে কাউন্সিলরগণের সামনে উপস্থাপন করবেন। কাউন্সিলরগণের মতামতের ভিত্তিতে পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কার্যকরী কমিটি, স্থায়ী কমিটি, উপদেষ্টামন্ডলী চূড়ান্তভাবে নির্বাচিত হবেন। কাউন্সিল অধিবেশনে নির্ধারিত সর্বমোট ১২০৫ জন কাউন্সিলর যোগদান করবেন। দলের ৭৮টি সাংগঠনিক জেলা এবং বিভিন্ন সেলের মধ্যে সদস্য সংখ্যার অনুপাতে কাউন্সিলর কোটা সংখ্যা বন্টিত হবে।
কাউন্সিল অধিবেশন সফল করার জন্য দলের সহ-সভাপতি মীর হোসাইন আখতারকে আহ্বায়ক এবং সহ-সভাপতি শহীদুল ইসলাম ও নারী বিষয়ক সম্পাদক উম্মে হাসান ঝলমলকে যুগ্ম আহ্বায়ক করে কাউন্সিল প্রস্তুতি পরিষদ ও বেশ কয়েকটি উপ-পরিষদ গঠন করা হয়েছে।
আজ মঙ্গলবার সকাল ১১ টায় জাসদ কেন্দ্রীয় কার্যালয়স্থ শহীদ কর্নেল তাহের মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে দলের কাউন্সিলের তারিখ ঘোষণা করেন দলের সভাপতি হাসানুল হক ইনু। এ সময় সাধারণ সম্পাদক শিরীন আখতারসহ দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দ এবং কাউন্সিল প্রস্তুতি পরিষদের আহ্বায়ক, যুগ্ম আহ্বায়কদ্বয়, উপ-পরিষদসমূহের আহ্বায়ক ও যুগ্ম আহ্বায়কগণ উপস্থিত ছিলেন।উৎস -চ্যানেল ফাইভ