স্বপ্নের ইউরোপে পৌঁছানোর আশা অপূর্ণই থেকে গেল আবদুল মালেকের (৩২)। সাগর পাড়ি দিয়ে ইউরোপের দেশ স্পেন যাওয়ার পথে পানিতে ডুবে নিখোঁজ হয়েছেন তিনি।

আবদুল মালেক ছাতক উপজেলার জাউয়াবাজার ইউনিয়নের মোগলগাঁও গ্রামের আরশ আলীর ছেলে। প্রায় এক সপ্তাহ আগে সাগরপথে স্পিডবোটে স্পেন যাওয়ার পথে পানিতে তলিয়ে নিখোঁজ হন তিনি।

পারিবারিক সূত্রে জানা যায়, স্থানীয় দালালের মাধ্যমে মরক্কো থেকে স্পিডবোটে স্পেনে যাওয়ার কথা ছিল তার। আট মাস আগে মালেক ইউরোপ যাওয়ার জন্য স্থানীয় দালালের মাধ্যমে ঢাকা থেকে বিমানে আলজেরিয়া যান। পরে আলজেরিয়া থেকে সড়কপথে মরক্কো পৌঁছান।

মালেকের সহযাত্রী উপজেলার সিংচাপইড় ইউনিয়নের কামারগাঁও গ্রামের আবুল হাসনাত তার পরিবারকে মোবাইল ফোনে জানান, গত ১৬ ডিসেম্বর সাগরপথে স্পিডবোটে আমরা মরক্কো থেকে স্পেনের উদ্দেশে রওনা হয়েছিলাম। সাগরের উত্তাল ঢেউয়ের একপর্যায়ে নিজের ভারসাম্য রাখতে না পেরে মালেক পানিতে পড়ে যায়। এর পর তার কোনো খোঁজ পাওয়া যায়নি।

মালাগা ক্যাম্পে অবস্থানকারী এক বাংলাদেশি জানান, গত ২৬ নভেম্বর সাগরপথে স্পেন যাওয়ার পথে ভূমধ্যসাগরে নৌকাডুবিতে নিহত নয় অভিবাসন প্রত্যাশীর মরদেহ রয়েছে স্পেনের সমুদ্র উপকূলবর্তী শহরের একটি হাসপাতালে। পরিচয়পত্র না থাকায় তারা কোন দেশের নাগরিক হাসপাতাল কর্তৃপক্ষ তা নিশ্চিত করতে পারেনি। ওই হাসপাতালে অন্তত ছয় বাংলাদেশির লাশ থাকতে পারে।

এদিকে আবদুল মালেকের নিখোঁজ হওয়ার সংবাদে তার পরিবার ও এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।