রোমে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে যখন লিওনেল মেসি গোল করলেন, তখন বার্সেলোনার তৎকালীন প্রেসিডেন্ট হুয়ান লাপর্তে ঘোষণা দেন এ ম্যাচ জিতলে বার্সেলোনার সকল (অতীত, বর্তমান ও ভবিষ্যৎ) ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের আজীবন ভাতা দিবেন। এরপর কেটে গেছে প্রায় ১০ বছর। তবে দেরিতে হলেও তার সে কথার বাস্তবায়ন হচ্ছে। ইউরোপিয়ান চ্যাম্পিয়ন প্রত্যেকটি খেলোয়াড়কে আজীবন ভাতা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কাতালান ক্লাবটি।

এ ঘোষণার ফলে কমপক্ষে ২৯০ জন খেলোয়াড়কে নিয়মিত ভাতা দিতে হবে বার্সেলোনাকে। ক্লাবটি চ্যাম্পিয়ন্স লিগই জিতেছে পাঁচ বার। এছাড়া উইনার্স কাপ চারবার ও ফেয়ার্স কাপ জিতেছে তিনবার। ১৯৭৯ সালে ইয়ুহান ক্রুয়েফের সঙ্গে উইনার্স কাপ জিতেছেন হুয়ান কার্লোস হেরেদিয়া। বার্সেলোনার এ উদ্যোগে উচ্ছ্বসিত প্রশংসা করেছেন এ আর্জেন্টাইন।

‘রোমে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগে মেসির গোলের বার্সেলোনা জিতল। তখন ক্লাব প্রেসিডেন্ট ঘোষণা দেন যারা বার্সার হয়ে ইউরোপিয়ান প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে তাদের সবাইকে আজীবন ভাতা দেওয়া হবে। এবং সে এটা পূর্ণ করল।’ – বার্সার উদ্যোগে এমনটাই বলেছেন হেরেদিয়া।

২০০৯ সালের সে ফাইনালের ৭০তম মিনিটে মেসির গোলে চ্যাম্পিয়ন্স লিগ নিশ্চিত হয়। এর আগে অবশ্য স্যামুয়েল এতোর গোলে এগিয়েছিল দলটি। এরপর ২০১১ ও ২০১৫ সালে আরও দুইবার চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে ক্লাবটি।

সাবেক স্প্যানিশ রাজনীতিবিদ লাপর্তে ২০০৩ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত বার্সেলোনার প্রেসিডেন্ট ছিলেন। তার সময়েই বার্সেলোনা এক মৌসুমের (২০০৯) ছয়টি শিরোপা জেতার অবিশ্বাস্য রেকর্ড গড়েছিল।