লজিস্টিক কাজের উপযোগী লজিটা নামের সফটওয়্যার তৈরি করেছে সফটওয়্যার শপ লিমিটেড (এসএসএল ওয়ারলেস)। প্রতিষ্ঠানের প্রয়োজনে বিভিন্ন লজিস্টিক কাজ, যেমন পণ্য পিকআপ, ডেলিভারি, ট্র্যাকিং, যানবাহন, কেন্দ্র পরিচালনায় ব্যবহার করা যাবে সফটওয়্যারটি।

এসএসএলের তথ্য অনুযায়ী, লজিটা পূর্ণাঙ্গ কারিগরি সমাধান (সফটওয়্যার/পোর্টাল) যা, ওয়েব এবং মোবাইল দুই মাধ্যম থেকেই ব্যবহার করা যায়। এটি ব্যবহার করলে সনাতন পদ্ধতির হাতে লেখা লেজারবুক সংরক্ষণের প্রয়োজন হয় না এবং ম্যানুয়াল হিসাব-নিকাশের ঝামেলাও থাকে না। প্রতিটি পণ্যের পিকআপ, রিসিভ, সংগ্রহ, সংরক্ষণ থেকে শুরু করে ডেলিভারি পর্যন্ত প্রতিটি পর্যায় ধাপে ধাপে ট্র্যাকিং করা যায় এ সফটওয়্যারের মাধ্যমে। এ ছাড়া ফরমাশ ও সার্ভিসের মূল্য নির্ধারণ, পেমেন্ট সংগ্রহে কাজে লাগানো যায়।

সফটওয়্যারটির মোবাইল অ্যাপ সংস্করণের মাধ্যমে ডেলিভারিম্যান বা রাইডারের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা এবং রাইডার ও পণ্য কোন অবস্থায় ও অবস্থানে আছে, তা সহজেই অনুসরণ করা যায়। এতে পণ্য খোয়া যাওয়া, পেমেন্ট ও বিলের পরিমাণের গরমিল বন্ধ করা যায়। প্রাপক নিজেও সফটওয়্যারের ওয়েব বা মোবাইল সংস্করণ ব্যবহার করে তার পণ্যের অবস্থা পর্যবেক্ষণ করতে পারেন।

সম্প্রতি লজিটা সফটওয়্যারের জন্য সাপ্লাই চেইন লজিস্টিকস বিভাগে বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস পেয়েছে এসএসএল ওয়্যারলেস। এ সফটওয়্যারটি নিয়ে ‘অ্যাপিকটা অ্যাওয়ার্ড ২০১৯’ অংশ নিচ্ছে প্রতিষ্ঠানটি। আগামী ১৭-২২ নভেম্বর ভিয়েতনামের হা লং বেতে অনুষ্ঠিত হবে অ্যাপিকটার আয়োজন।