দক্ষিণ কোরিয়ার ইলেক্ট্রনিক বিজনেস জায়ান্ট ভারতের বাজারে তাদের পূর্ণ আধিপত্য বিস্তার করতে সক্ষম হয়েছে। বিশেষ করে ভারতের বিশাল ও ক্রমবর্ধমান স্মার্টফোন বাজারে কোম্পানিটি নিজেদের শীর্ষ অবস্থান আরো দৃঢ় করতে সমর্থ হয়েছে। বৃহস্পতিবার স্যামসাং ইন্ডিয়া তাদের ২০১৬ ও ১৭ অর্থবছরের দ্বি-বার্ষিক প্রতিবেদন প্রকাশ করলে এসব তথ্য জানা যায়।
স্যামসাং জানায়, ২০১৬ সালে ৪৮ হাজার কোটি কোটি রুপির ব্যবসা করলেও ২০১৭ সালের সমাপনিতে তাদের ব্যবসা ১৫.৫ শতাংশ বৃদ্ধি পেয়ে ৫৫,৫১১ কোটি রুপিতে এসে দাঁড়িয়েছে। বিশেষ করে ভারতের স্মার্টফোন বাজারে তারা শাওমি,অপ্পো,ভিভো,মাইক্রোম্যাক্স এর মতো শীর্ষ চীনা কোম্পানিগুলোকে পেছনে ফেলে দিয়েছে। ২০১৭ সালে তাদের ব্যবসার পরিধি সকল ভারতীয় এবং চীনা স্মার্টফোন প্রস্তুতকারকদের মোট ব্যবসার চাইতেও বেশী এবং এটি অ্যাপলের ভারতীয় শাখার চাইতে তিনগুন বেশী।

স্যামসাং এই সময় স্মার্টফোন বাজারে ৩৪,২৬১ কোটি রুপির ব্যবসা করে যা আগের ২০১৬ সালের তুলনায় ২৬.৭ শতাংশ বেশী। অন্যদিকে গৃহস্থালি ইলেক্ট্রনিক্স পণ্যের ব্যবসাতেও অগ্রগতি অর্জন করেছে তারা। কোম্পানিটির হোম অ্যাপ্লায়েন্স বিক্রয় ১২ শতাংশ বৃদ্ধি পেয়ে ৬,৩৯৫ কোটি রুপিতে পৌঁছেছে। তবে তাদের টেলিভিশনের বাজার ৪,৪৮১ কোটি রুপির পূর্বের অবস্থানেই স্থির রয়েছে। -ইকোনোমিক টাইমস