আমাদের দেশে বেশিরভাগ মানুষ ব্যাংকিং সুবিধা থেকে বঞ্চিত। তারা নগদ টাকায় লেনদেন করতে অভ্যস্ত। কিন্তু এজন্য সবসময় নগদ টাকা চুরি ও ছিনতাইয়ের ঝুঁকি থাকে। অথচ প্রায় ১৬ কোটি মানুষের মাত্র সামান্য একটি অংশ সহজে ব্যবহারযোগ্য এবং নিরাপদ মোবাইল ব্যাংকিং সিস্টেম ব্যবহার করে। যদিও বেশির ভাগ মানুষের মোবাইল ফোন আছে।

আমরা দেখেছি যে, মোবাইল ব্যাংকিং ব্যবহারে সবচেয়ে বড় বাধাটি ছিল মনস্তাত্ত্বিক। মানুষজন নগদ টাকা লেনদেনে অভ্যস্ত হয়ে যাওয়ার কারণে এই অভ্যাস থেকে বেরিয়ে আসতে পারছে না। এজন্য আমরা মনে করি, নতুন প্রযুক্তিকে জনপ্রিয় করতে আরও সৃজনশীল হতে হবে।

তাই ইউপে তৈরি করেছে ভার্চুয়াল ব্যাংকনোট, কম্পিউটারে তৈরি নোট যা যেকোনো মূল্যের এবং সংখ্যার হতে পারে (যেমন- ১১.৫০ টাকা, ২৩৪৪৫.৫০ টাকা, ৯৬.৫০ টাকা)। তাই, যখন ইউপে অ্যাপে লেনদেন করা হবে, তখন চাহিদা মতো কিউআর কোডটি সঠিক পরিমাণের ভার্চুয়াল নোটে রুপান্তরিত হবে।

যেহেতু বেশিরভাগ মানুষ এখনও মোবাইল ব্যাংকিং-এ অভ্যস্ত নন, তাই ইউপে অ্যাপ-এ লেনদেনের সময় কিউআর কোডের পরিবর্তে চাহিদা অনুযায়ী ভার্চুয়াল নোট দৃশ্যমান হবে। খুব সহজেই বাংলাদেশের সুবিধাবঞ্চিত মানুষজন ব্যাংকিং সুবিধা পাবেন এবং ক্রমাগত নিরাপদ ও সুবিধাজনক আধুনিক মোবাইল ব্যাংকিং-এর প্রতি উৎসাহিত হবেন।

ভার্চুয়াল ব্যাংকনোট ও আর্থিক লেনদেন করায় বাংলাদেশের জনগোষ্ঠীর একটি বৃহৎ অংশের কর প্রদান নিশ্চিত হবে যার মাধ্যমে রাজস্ব আদায় বৃদ্ধি পাবে এবং দুর্নীতি দমনে বাংলাদেশ আরো এগিয়ে যাবে।

‘ইউপে অ্যাপ’ নামে ভার্চুয়াল ব্যাংকনোট প্রযুক্তিটি ২০১৭ সালে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড চালু করে। যা ক্যাশলেস এবং সর্বজনীন প্রচারের গ্রহণযোগ্যতা পেয়েছে এবং বাংলাদেশের যেকোনো মোবাইল ফোন নম্বর ব্যবহার করে যেকোনো জায়গায় লেনদেন করা যাবে। ইউপে ব্যবহারে সব ধরনের আর্থিক লেনদেন নিরাপদ করার জন্য ব্ল্যাকচেইন ও কিউআর (কুইক রেসপন্স কোড) এর মতো নির্ভরযোগ্য প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

গুগল প্লে এবং অ্যাপ স্টোর এর মাধ্যমে ইউপে মোবাইল ব্যাংকিং এখন আধুনিক বিশ্বের সাথে সংযুক্ত। সাইন আপ করতে এবং বিস্তারিত জানতে ক্লিক করুন।
www.upaybd.com