অস্টিয়ার ভিয়েনায় বাংলা কমিউনিটির অভিভাবক, সমাজ সেবক শাহ মোহাম্মদ ফরহাদ পরলোকগমন করেছেন। সদা হাসোজ্জল মানুষটি এখন আর নেই। গতকাল স্থানীয় সময় সকাল ৯ টায় ভিয়েনার ভিলহেইম হসপিটালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরন করেন।

প্রবাসী সাংবাদিক আহমেদ ফিরোজ জানান, তিনি ছিলেন মুকুটহীন সম্রাট বাংলা কমিউনিটিতে তার অবদানের কথা বলে শেষ করা যাবেনা। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন।

শাহ মোহাম্মদ ফরহাদের মৃত্যুতে ভিয়েনা বাংলা কমিউনিটিতে শোকের ছায়া নেমে আসে। বিভিন্ন সামাজিক সংগঠন শাহ মোহাম্মদ ফরহাদের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

জানা যায়, শাহ মোহাম্মদ ফরহাদ ১৯৮২ সালে বাংলাদেশ থেকে ভিয়েনাতে আসেন। এরপর ভিয়েনা ইন্টারন্যাশনাল সেন্টারে দীর্ঘ দিন চাকুরী করেছেন। বিশেষ করে বাংলাদেশি কমিউনিটি এবং বাংলাদেশ অস্ট্রিয়া সমিতি গঠনে তার ভূমিকা ছিল অপরিসীম । তিনি মৃত্যুর পূর্ব মুহূর্ত পর্যন্ত সমাজ সেবা করেছেন। বিশেষ করে ভিয়েনায় যেসব বাংলাদেশি অবৈধভাবে বসবাস করতেন তাদেরকে বৈধভাবে থাকার জন্য সহযোগিতা করেছন।

প্রবাসী বাংলাদেশিরা জানান, ভিয়েনার বাংলাদেশিরা সত্যিকারের একজন অভিভাবক হারিয়েছেন। প্রতিটি বাংলাদেশির বিপদে সবার আগে এগিয়ে আসতেন শাহ মোহাম্মদ ফরহাদ। পাশাপাশি বিনামূল্যে মানুষকে আইনি সহায়তা দিতেন। এছাড়াও তিনি ছিলেন বায়তুল মোকারম জামে মসজিদ কমিটির সভাপতি। প্রবাসীরা মনে করেন এ ক্ষতি কোনদিন পূরণ হবার নয়। আগামী ১৫ মে শাহ মোহাম্মদ ফরহাদের জানাযা হওয়ার কথা রয়েছে।