গুগলের প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার (ডিরেক্টর) পদে পদোন্নতি পেয়েছেন বাংলাদেশের তরুণ জাহিদ সবুর। সামাজিক যোগাযোগ মাধ্যমে এক ক্ষুদে বার্তায় জাহিদ নিজেই তার এ অর্জনের কথা জানান।

ফেসবুক পোস্টে তিনি লিখেছেন, “মধ্য ত্রিশে এসে আমি আজ যে পর্যায়ে এসে পৌঁছেছি তা আমি কখনও স্বপ্নেও ভাবিনি। কিন্তু আমি আমার বর্তমান অবস্থানের চাইতেও এই পর্যায়ে আসতে আমাকে যে কঠিন পথ পার করে আসতে হয়েছে সেটা নিয়ে বেশি গর্বিত”।

নিজের এতোদূর আসার পেছনে অনুপ্রেরকদের ধন্যবাদ জানিয়ে জাহিদ তার ফেসবুক পোস্টে আরও লিখেছেন, “আপনাদের হৃদয়ের গভীর থেকে ধন্যবাদ। আপনাদের দোয়া ছাড়া আমি এতোদূর আসতে পারতাম না”।

সারাবিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিনটিতে এখন ফুলটাইম কর্মী আছেন লাখখানেকের মতো। এদের মধ্যে আড়াইশ’ জনের মতো আছেন প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার। প্রথম বাংলাদেশী হিসেবে জাহিদ এদেরই একজন।

জাহিদের ক্যারিয়ার শুরু ২০০৭ সালে ভারতের ব্যাঙ্গালুরুতে গুগলের ব্যাকেন্ড সিস্টেম ডেভেলপমেন্টের একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে যোগদান করার মাধ্যমে। এর ৬ মাস পর তিনি ক্যালিফোর্নিয়ায় গুগলের সদর দপ্তরে যোগদান করেন। বর্তমানে তিনি গুগলের জুরিখ দপ্তরের প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত আছেন।