বৃহস্পতি ও শনি এক রাশিস্থ বা সমসপ্তমস্ত হলে জাতকের সমাজের উচ্চ মহলে, বিশেষত প্রশাসনিক ক্ষেত্রে বিশেষ পরিচিতি থাকে এবং এর থেকে সে লাভবান হয়। এই দুই গ্রহের সংযোগ মানুষকে শান্ত ও সমাদৃত করে তোলে।

এরা ভীষণ বুদ্ধিমান ও বিচক্ষণ হয়। যে কোনও কাজ বুদ্ধির দ্বারা মিটিয়ে নিতে পারে। বিচক্ষণ হওয়ার ফলে এরা খুব তাড়াতাড়ি মানুষের মন জয় করতে সক্ষম হয়।

কিন্তু এদের জীবন এতটাই ত্যাগের মধ্য দিয়ে যায় যে, একটা সময় জীবনের কাছে চাওয়া বা পাওয়ার আর কিছুই থাকে না। বিবাহের ব্যাপারে বিশেষ উৎসাহ দেখা যায় না। এরা নির্মাণকার্যে বা সিমেন্টের ডিলারশিপ নিলে অত্যন্ত লাভবান ও ভাগ্যবান হয়।

বৃহস্পতি ও রাহু এবং কেতু কোনও ভাবে এক রাশিস্থ হলে বৃহস্পতির শুভ ফল বহুল অংশে হ্রাস পেতে থাকে। যে কোনও শুভ কাজের শুভ ফল থেকে তাদের বঞ্চিত থাকতে হয়।

এরা অনেকের কাছে প্রচুর অপমানিত হয় এবং নিজের দুঃসময়ে কোনও ভাবেই সাহায্য পায় না। এ ছাড়াও নানা ভাবে জীবনে বাধাপ্রাপ্ত হয় এরা। তবে এরা চরিত্রের শুভ দিকগুলিকে জাগ্রত করতে সক্ষম হয়।

বৃহস্পতি যে গ্রহের সঙ্গেই যুক্ত হোক না কেন, শুভ ভাবে বলবান হয়ে থাকলে গ্রহটির কার্যকারিতার প্রাচুর্য ঘটিয়ে থাকে। অন্যান্য গ্রহের মতো বৃহস্পতিও মানুষের শরীরের বিশেষ কিছু অঙ্গের ওপর প্রভাব ফেলে থাকে। এই অঙ্গগুলি হল লিভার ও ফুসফুস। এ ছাড়া মেদ, হার্নিয়া ও বিষফোঁড়া জাতীয় রোগও বৃহস্পতির কারকতার মধ্যে আসে। বৃহস্পতি পীড়িত হলে জাতকের এই সকল অসুস্থতা পরিলক্ষিত হয়।