বুধবার থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে তৃতীয়বারের মতো শুরু হচ্ছে ‘সঙ্গীত উৎসব ২০১৯’। বিশ্ব বিদ্যালয়ের বিজ্ঞান অনুষদ সংলগ্ন মাঠে এই উৎসব শুরু হবে। অনুষ্ঠানের উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. মীজানুর রহমান। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত দশটা পর্যন্ত অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করেছেন সঙ্গীত উৎসব উদ্যাপন কমিটির আহ্বায়ক ও সঙ্গীত বিভাগের চেয়ারম্যান অণিমা রায়।

দু’দিনের এই তারকাবহুল আয়োজনে সঙ্গীত পরিবেশন করবেন সুবীর নন্দী, রেজওয়ানা চৌধুরী বন্যা, তপন চৌধুরী, ফেরদৌস আরা ও অণিমা রায়সহ বরেণ্য শিল্পীরা। আয়োজকরা জানান, এ নিয়ে তৃতীয়বার উৎসব করছে বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগ। বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদে বেলা ১১টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে এ উৎসব।

দেশবরেণ্য শিল্পীদের পাশাপাশি উৎসবে থাকছে ভারত ও জার্মানি থেকে আসা নৃত্যগোষ্ঠী এবং শাস্ত্রীয় সঙ্গীতের শিল্পীদের পরিবেশনা। এ ছাড়া প্রথম দিনি সন্ধ্যা ৭টায় রবীন্দ্রনাথের নৃত্যনাট্য ‘চিত্রাঙ্গদা’ পরিবেশন করবেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষর্থীরা।

২০১৭ সালে অণিমা রায়েরই উদ্যোগে বিশ্ববিদ্যালয়টি ‘আন্তর্জাতিক সঙ্গীত উৎসব ২০১৭’ অনুষ্ঠিত হয়। মাঝে এক বছর বিরতি হলেও উৎসবটি নিয়মিত করার চেষ্টা করছেন আয়োজকরা।