প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন শাটডাউন বা সরকারের কাজকর্ম সাময়িক বন্ধ থাকার বিষয় নিয়ে কংগ্রেশনাল নেতৃবৃন্দের সঙ্গে তাঁর ইতিবাচক আলোচনা হয়েছে। তিনি আশা করেন সীমান্ত নিরাপত্তার বিষয়টি নিয়ে সমঝোতার মাধ্যমে এ অবস্থার দ্রুত অবসান ঘটবে।

হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে এ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রথমে তিনি বলেন ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে চলমান যুক্তরাষ্ট্র সরকারের আংশিক শাটডাউন বা কাজকর্ম সাময়িক বন্ধ থাকার অবস্থা মাসের পর মাস বা বছর পর্যন্ত গড়াতে পারে।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন দেশের নিরাপত্তার স্বার্থে, শক্তিশালী সীমান্ত দেয়াল নির্মানে অর্থ বরাদ্দে রাজী না হলে এ অবস্থা চলবে। তিনি বলেন, “আমি মনে করি এ অবস্থা বেশীদিন চলবে না। সীমান্ত নিরাপত্তা বিষয়ে সমঝোতা হলেই সরকারের কাজকর্ম চালু হবে”।

সমঝোতা না হলে প্রেসিডেন্ট জরুরী ক্ষমতাবলে কিছু করবেন কিনা এক সাংবাদিকের এমন প্রশ্নে তিনি বলেন, “হ্যা তেমন হলে তিনি তা করতেও পারেন”। সেই ক্ষেত্রে কংগ্রেসের অনুমোদন লাগবে কিনি এমন প্রশ্নে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, “জাতীয় দুর্যোগ ঘোষণা করে আমরা দ্রুত সীমান্ত দেয়াল করতে পারি। আমি তা করিনি। তবে করতেওও পারি”।

তবে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে সম্পূর্নবাবে কংক্রিটের দেয়াল না করে ইস্পাতের দেয়াল তুললে আরো ভালো হবে বলে মনে করেন প্রেসিডেন্ট ট্রাম্প।