দীর্ঘ প্রতীক্ষার অবসান হলো ভারতের আসাম এবং অরুণাচলবাসীর। ২১ বছর পর স্বপ্নপূরণ হতে চলেছে তাঁদের। আগামী মঙ্গলবার এই দুই রাজ্যের সংযোগকারী ভারতের দীর্ঘতম দ্বিতল সেতু ‘বগিবিল ব্রিজ’ উদ্বোধন করবেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। খবর জিনিউজের।

সড়ক এবং রেল এই দুই নিয়ে তৈরি বগিবিল ব্রিজ। আসামের ডিব্রুগড়ে নির্মিত সেতুটির উপর তলায় চলবে গাড়ি আর নীচ দিয়ে যাবে রেল।

১৯৯৭ সালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী এইচ ডি দেবগৌড়া ৫ কিলোমিটার দীর্ঘ সেতুটির ভিত্তি প্রস্তর করেন। অটলবিহারি বাজপেয়ীর আমলে শুরু হয় কাজ। তবে তৈরিতে দীর্ঘ ২১ বছর লাগলেও প্রকল্পের মোট ব্যয় প্রায় ৫,৯২০ কোটি রুপি। বাংলাদেশি টাকায় যা ৭০৫৯ কোটি টাকার সমান।

আসামের জনপ্রতিনিধিরা জানান, বিজেপি সেতুটির কাজ শুরুর পর দশ বছর ক্ষমতায় ছিলো কংগ্রেস। এই সময়ে ধীর গতিতে এগিয়েছে সেতুর কাজকর্ম। সরকারের এমন গড়িমসিতে ক্ষোভে ফেটে পড়ে ভারতের উত্তর-পূর্বাচঞ্চলের মানুষ।

ব্রহ্মপুত্রের উপর তৈরি এই সেতু আসামের তিনসুকিয়া থেকে অরুণাচল প্রদেশের নহরলাগুন যেতে যে সময় লাগত, তা ১০ ঘণ্টা কমিয়ে দেবে বলে জানিয়েছে প্রশাসন। উত্তর-পূর্ব দিকে যাতায়াতের অন্যতম প্রধান মাধ্যম হবে এই সেতু।

উত্তর-পূর্ব রেলের কর্মকর্তা প্রণব জ্যোতি শর্মা বলেন, ‘ব্রহ্মপুত্রের উপর সেতু তৈরি করা অত্যন্ত চ্যালেঞ্জের। কারণ, এই অঞ্চল যেমন ভূমিকম্পপ্রবণ, তেমনই বৃষ্টিপাত এখানে সবচেয়ে বেশি।’

আরও পড়ুনঃ ভাইরাল হওয়া ভিডিওতে যা বললেন ড. কামাল

আসামের স্থানীয় এক ব্যবসায়ী বলেন, এই সেতু ডিব্রুগড়বাসীর কাছে আশীর্বাদ হয়ে দাঁড়াবে। গুয়াহাটির পর ডিব্রুগড়েও বাণিজ্যিক ক্ষেত্র তৈরি হবে। স্বাস্থ্য, শিক্ষা ক্ষেত্রে উন্নয়ন হবে।