রাজধানীর রমনা, নোয়াখালীর সোনাইমুড়ি ঠাকুরগাঁও সদর ও ব্রাহ্মনবাড়িয়ার বিজয়নগর থাকার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) প্রত্যাহারের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এছাড়াও গাইবান্ধার জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা সেবাস্টিন রেমাকে প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। অন্যদিকে ফরিদপুরের এডিসি সাইফুল হাসান প্রত্যাহারের নির্দেশ নিয়েছে ইসি।

বুধবার এ সংক্রান্ত চিঠি জনপ্রশাসন মন্ত্রণালয়কে পাঠানো হয়েছে।

এছাড়া চার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রত্যাহারের নির্দেশ কার্যকরের জন্য বুধবার এ সংক্রান্ত চিঠি মহাপুলিশ পরিদর্শক ড. জাবেদ পাটোয়ারিকে পাঠিয়েছে কমিশন। ইসির সহকারী সচিব নুর নাহার স্বাক্ষরিত এ চিঠি পাঠানো হয়েছে বলে কমিশন সূত্রে জানা গেছে।

যেসব থানার ওসিকে প্রত্যাহারের নির্দেশ দেয়া হয়েছে তারা হলেন ঢাকার রমনা থানার ওসি কাজী মাইনুল ইসলাম, নোয়াখালী সোনাইমুড়ী থানার ওসি আবদুল মজিদ, ঠাকুরগাঁও সদর থানার ওসি মো: মোস্তাফিজুর রহমান ও ব্রাহ্মনবাড়িয়ার বিজয়নগর থানার ওসি কবির হোসেন।

নির্বাচন কমিশনের সংস্থাপান শাখার উপ-সচিব সাবেদ উর রহমান এসব তথ্য নিশ্চিত করেছেন ।

তিনি বলেন, সেবাস্টিন রেমার বিরুদ্ধে কাজে সক্রিয় না থাকার অভিযোগ ছিল। আর ফরিদপুরের এডিসি সাইফুল হাসানের বাবা আওয়ামী লীগের প্রার্থী। সেবাস্টিন রেমা আসন্ন সংসদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার দায়িত্বও পালন করছিলেন। তাকে এবং এডিসি সাইফুল হাসানকে প্রত্যাহার করে উপযুক্ত কর্মকর্তা নিয়োগ দেয়ার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে এবং ওসিদের প্রত্যাহার করে উপযুক্ত কর্মকর্তা পদায়ন করার জন্য মহা পুলিশ পরিদর্শকে নির্দেশ দেয়া হয়েছে।

তিনি বলেন, মির্জা ফখরুলের ওপর হামলার ঘটনায় ঠাকুরগাঁয়ের ওসি মোস্তাফিজুর রহমান, মির্জা আব্বাসের ওপর হামলার ঘটনায় রামনার ওসি কাজী মাইনুল ইসলাম, মাহবুব উদ্দীন খোকনের ওপর হামলার ঘটনায় সোনাইমুড়ি থানার ওসি আব্দুল মজিব এবং ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর থানার ওসি কবির হোসেনকে প্রত্যাহারের নির্দেশ দেয়া হয়েছে।