একাদশ সংসদ নির্বাচনের মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন আগামীকাল রোববার। এর আগে গত দুই দিন টানা বৈঠক করেও জাতীয় ঐক্যফ্রন্টের আসন সমঝোতা চূড়ান্ত করা যায়নি। আজ শনিবার রাত পর্যন্ত ১৯টি আসন ঐক্যফ্রন্টের শরিকদের ছেড়ে দিয়েছে বিএনপি। তবে গণফোরাম, জেএসডি ও কৃষক শ্রমিক জনতা লীগ আরও একটি করে আসন চায়।

একাদশ সংসদ নির্বাচনে অংশ নিতে শরিক দলগুলোর প্রার্থীদের ধানের শীষ প্রতীকের চিঠি শনিবার সন্ধ্যায় গুলশানে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয় থেকে দলগুলোর প্রতিনিধিদের কাছে তুলে দেওয়া হয়। ৭ আসনে গণফোরাম, ৪ আসনে জেএসডি, ৫ আসনে নাগরিক ঐক্য, ৩ আসনে কৃষক শ্রমিক জনতা লীগের প্রতিনিধিরা চিঠি নিয়েছেন।

৭ আসনে গণফোরাম
বয়সজনিত কারণে জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন নির্বাচনে অংশ নিচ্ছেন না। তাঁর দল থেকে ৭ জন পেয়েছেন ঐক্যফ্রন্টের চূড়ান্ত মনোনয়ন। এর মধ্যে দলটির সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু ঢাকা-৭ আসনে ও নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী ঢাকা-৬ আসনের মনোনয়ন পেয়েছেন বলে নিশ্চিত করেছেন সুব্রত চৌধুরী।

গণফোরাম সূত্র জানায়, মৌলভীবাজার-২ আসনে সুলতান মোহাম্মদ মনসুর, হবিগঞ্জ-১ আসনে রেজা কিবরিয়া, কুড়িগ্রাম-২ আসনে আমসা আমিন, পাবনা-১ আসনে আবু সাইয়িদ, ময়মনসিংহ-৮ আসনে খালেকুজ্জামান ধানের শীষ প্রতীক নিয়ে ঐক্যফ্রন্টের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

তিন আসনে কাদের সিদ্দিকীর দল
ঋণখেলাপি হওয়ায় নির্বাচনে প্রার্থী হতে পারছেন না কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি আবদুল কাদের সিদ্দিকী। তাঁর প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন। আসন ভাগাভাগিতে তিনটি আসনে চূড়ান্ত মনোনয়ন পেয়েছে তাঁর দল। এর মধ্যে টাঙ্গাইল-৪ আসনে লিয়াকত আলী, টাঙ্গাইল-৮ আসনে কাদের সিদ্দিকীর মেয়ে কুঁড়ি সিদ্দিকী ও গাজীপুর-৩ আসনে ইকবাল সিদ্দিকী নির্বাচন করবেন। এর বাইরে টাঙ্গাইল-৩ ও নাটোর-১ আসন চায় তাঁরা। শনিবার রাত ৯টায় দলটির প্রতিনিধিরা বিএনপি কার্যালয় থেকে চিঠি না নিয়ে বের হয়ে যান। রাতে কাদের সিদ্দিকীর বাসায় বিএনপির নেতাদের যাওয়ার কথা।

চার আসনে জেএসডি, বাড়তে পারে একটি
এবারের একাদশ সংসদ নির্বাচনে ৪ আসনে জোটের চূড়ান্ত মনোনয়ন পেয়েছে জাতীয় ঐক্যফ্রন্টের শরিক জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি)। এর আগে ৫১ আসনে মনোনয়নপত্র দাখিল করেছিল দলটি। জেএসডি সভাপতি আ স ম আবদুর রব নির্বাচন করবেন লক্ষ্মীপুর-৪ আসনে।

জেএসডি সূত্র জানায়, কুমিল্লা-৪ আসনে দলের সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, ঢাকা-১৮ আসনে যুগ্ম সাধারণ সম্পাদক শহীদউদ্দিন মাহমুদ স্বপন, কিশোরগঞ্জ-৩ আসনে সাইফুল ইসলাম চূড়ান্ত প্রার্থী হচ্ছেন। এ ছাড়া শরীয়তপুর-১ আসনে জেএসডির নূরুল ইসলাম মনোনয়ন পেতে পারেন বলে জানা গেছে।

মান্নার দল পেল পাঁচ আসন
পাঁচ আসন পেয়েছে জাতীয় ঐক্যফ্রন্টের শরিক নাগরিক ঐক্যে। দলীয় নিবন্ধন না থাকায় বিএনপির প্রার্থী হিসেবে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করবেন তাঁরা। দলটির আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বগুড়া-২ আসন থেকে নির্বাচন করবেন।

নাগরিক ঐক্য সূত্র জানায়, এ ছাড়া নারায়ণগঞ্জ-৫ আসনে এস এম আকরাম, বরিশাল-৪ আসনে জে এম নুরুর রহমান, রংপুর-১ আসনে শাহ মো. রহমতউল্লাহ ও রংপুর-৫ আসনে মোফাখখারুল ইসলাম নবাব চূড়ান্ত মনোনয়ন পেয়েছেন। এর আগে বিএনপি থেকে প্রাথমিক মনোনয়ন পান নাগরিক ঐক্যের ৯ জন প্রার্থী।