বৈশ্বিক প্রযুক্তি খাতের উত্থান-পতনের সঙ্গে তাল মিলিয়ে প্রযুক্তি বিলিয়নেয়ারদের ব্যক্তিগত সম্পদের পরিমাণ বাড়ে-কমে। চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত বড় অংকের নিট সম্পদ খুইয়েছেন, এমন ১৫ প্রযুক্তি বিলিয়নেয়ারকে নিয়ে আয়োজনের আজ প্রথম পর্ব

মার্ক জাকারবার্গ

সোস্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক খারাপ সময় পার করছে। গ্রাহক তথ্যের নিরাপত্তা নিয়ে চাপে রয়েছে প্রতিষ্ঠানটি। চলতি বছরের শুরুতে ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গের নিট সম্পদ ছিল ৫ হাজার ৩৫০ কোটি ডলার, যা গত ১১ মাসে ১ হাজার ৯৩০ কোটি ডলার কমেছে।

পনি মা

চীনভিত্তিক ইন্টারনেট কোম্পানি টেনসেন্ট হোল্ডিংসের সহপ্রতিষ্ঠাতা ও সিইও পনি মা। ওয়াশিংটন-বেইজিং বাণিজ্যযুদ্ধের প্রভাবে বিশ্বের কয়েকটি দেশে টেনসেন্টের ব্যবসা প্রবৃদ্ধি স্থবির হয়ে পড়েছে। চলতি বছরের শুরুতে প্রযুক্তি বিলিয়নেয়ার পনি মার নিট সম্পদ ছিল ৩ হাজার ১০ কোটি ডলার, যা এখন পর্যন্ত ১ হাজার ৯০ কোটি ডলার কমেছে।

জ্যাক মা

চীনের বৃহৎ ই-কমার্স কোম্পানি আলিবাবার প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান জ্যাক মা। চলতি বছরের শুরুতে এ প্রযুক্তি বিলিয়নেয়ারের নিট সম্পদ ছিল ৩ হাজার ৮১০ কোটি ডলার, যা গত ১১ মাসে কমেছে ৭৩০ কোটি ডলার।

উইলিয়াম ডিং

চীনভিত্তিক অনলাইন গেম অপারেটর নেটইজের সিইও উইলিয়াম ডিং। ২০১৮ সালের শুরুতে এ প্রযুক্তি বিলিয়নেয়ারের নিট সম্পদের পরিমাণ ছিল ১ হাজার ৩৯০ কোটি ডলার, যা গত ১১ মাসে ৬৪৭ কোটি ডলার কমেছে।

চার্লি আর্জেন

চলতি বছরের শুরুতে যুক্তরাষ্ট্রের চতুর্থ বৃহৎ পে-টিভি সার্ভিস ডিশ নেটওয়ার্কের চেয়ারম্যান চার্লি আর্জেনের নিট সম্পদের পরিমাণ ছিল ১ হাজার ৯০ কোটি ডলার, যা গত ১১ মাসে ৪৯০ কোটি ডলার কমেছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া