যৌন নিপীড়ন বিরোধী ‘হ্যাশট্যাগ মি টু’ আন্দোলনের মুখে শেষ পর্যন্ত পদত্যাগে বাধ্য হলেন ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর। একাধিক সাবেক নারী সহকর্মীদের অভিযোগের প্রেক্ষিতে বুধবার (১৭ অক্টোবর) তিনি পদত্যাগ করেন। খবর এনডিটিভি।
এক বিবৃতিতে আকবর বলেন, আমার বিরুদ্ধে আনা অভিযোগ মিথ্যা প্রমাণ করার জন্য আমি মনে করেছি, আমার পদত্যাগ করা উচিত। এবং আমি ব্যক্তিগত ক্ষমতায় আদালতের সহযোগিতায় আমার বিরুদ্ধে আনা অভিযোগ মিথ্যা প্রমাণ করবো।
তিনি আরো বলেন, আমাকে দেশের জন্য কাজ করার সুযোগ দেয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে ধন্যবাদ জানাই। উল্লেখ্য, বলিউডসহ মি টু আন্দোলনে ঝড় বইছে ভারতজুড়ে। নামি দামি তারকাদের বিরুদ্ধে উঠছে যৌন হয়রানির অভিযোগ। এরই ধারাবহিকতায় এম জে আকবরের বিরুদ্ধে বেশ কয়েকজন নারী যৌন হয়রানির অভিযোগ তোলেন।
তার বিরুদ্ধে যেসব নারীর অভিযোগ, তারা প্রত্যেকেই সাংবাদিক এবং আকবরের সাবেক সহকর্মী। আকবর যখন পত্রিকার সম্পাদক ছিলেন তখন এই নারীরা তার মাধ্যমে হয়রানির শিকার হন বলে অভিযোগ করা হয়েছে। এর মধ্যে কেউ কেউ চাকরিতে প্রবেশের আগে ইন্টারভিউ দেয়ার সময়ই হয়রানির শিকার হন বলে অভিযোগ করেন।
এর আগে অবশ্য নিজের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ মিথ্যা ও বানোয়াট মন্তব্য করে পদত্যাগ করবেন না বলে জানিয়েছিলেন তিনি।