১৬তম বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (বিজেএস) পরীক্ষার চূড়ান্ত ফলাফলে সহকারী জজ হিসেবে সারাদেশে প্রথম স্থান অর্জন করেছেন নুসরাত জেরিন জেনি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ের মুন্নুজান হল শাখা ছাত্রলীগের উপ-সাহিত্য ও সাংস্কৃতিবিষয়ক সম্পাদক। এ নিয়ে টানা চতুর্থবারের মতো রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই পরীক্ষায় প্রথম স্থান অধিকার করে আসছেন।

রোববার (২৪ সেপ্টেম্বর) বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন সচিবালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক শরীফ এ এম রেজার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে সহকারী জজ হিসেবে মনোনীত ১০৪ জনের তালিকা প্রকাশ করা হয়। ফলাফল প্রকাশের বিজ্ঞপ্তিতে বলা হয়, মেধা তালিকায় থাকা ৯৯তম থেকে ১০৪তম পরীক্ষার্থীরা একই নম্বর পাওয়ায় ১০০ জন চূড়ান্ত মনোনীত প্রার্থীর সঙ্গে অতিরিক্ত আরও চারজন মিলিয়ে ১০৪ জনকে মনোনীত করা হয়েছে।

জানা গেছে, সারাদেশের মধ্যে প্রথম নুসরাত জেরিন জেনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ৪০তম ব্যাচের শিক্ষার্থী। তার বাড়ি বগুড়া জেলায়। এই পরীক্ষার ফলাফল প্রকাশের পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক হাসিবুল আলম প্রধান বিষয়টি নিজের ফেসবুকে শেয়ার করেন। তিনি তার ফেসবুক ওয়ালে লিখেন, ‘টানা চতুর্থবারের মতো রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীরা বিজেএস পরীক্ষায় মেধা তালিকায় প্রথম স্থান অর্জন করেছে। এবার তাদের শিক্ষার্থী নুসরাত জেরিন প্রথম হয়েছে। তিনি আইন বিভাগের ৪০তম ব্যাচের শিক্ষার্থী। তিনি স্নাতক (এলএলবি) চূড়ান্ত পরীক্ষায়ও প্রথম শ্রেণিতে হন। তার মাস্টার্সের ভাইভা এখনো হয়নি।

রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক সভাপতি গোলাম কিবরিয়া, রোববার রাতে নুসরাত জেরিনের ছাত্রলীগ করার বিষয়টি নিশ্চিত করে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন। তিনি লিখেছেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের-৪০তম ব্যাচের ফার্স্ট ক্লাস ফার্স্ট নুসরাত জেরিন এবার বাংলাদেশে বিজেএস পরীক্ষায় প্রথম হয়েছেন। নুসরাত জেরিন জেনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মুন্নুজান হল শাখা ছাত্রলীগের উপ-সাহিত্য ও সাংস্কৃতিবিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশ ছাত্রলীগের প্রত্যেকটি নেতাকর্মী দেশের সকল গুরুত্বপূর্ণ পর্যায়ে বঙ্গবন্ধুর স্বপ্ন দেখা সোনার বাংলা বিনির্মানে নেতৃত্ব দিবে।

এর আগে ১৩তম বিজেএস পরীক্ষায় শিউলী নাহার, ১৪তম বিজেএস পরীক্ষায় সুমাইয়া নাসরিন ও ১৫তম বিজেএস পরীক্ষায় আশিক উজ জামান প্রথম হয়েছিলেন। তারা সবাই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী। সূত্র -ইত্তেফাক