বর্তমানে ব্যবসা প্রতিষ্ঠানের বিভিন্ন কাজে দরকার পড়ে সফটওয়্যারের। তাই এখন গেমিং এবং ফ্রিল্যান্সিংয়ের পাশাপাশি ব্যবসা বাণিজ্য পরিচালনায়ও কম্পিউটার দরকার পড়ে। আমরা সবাই গেমিং পিসি এবং নরমাল কাজের জন্য পিসি সম্পর্কে মোটামুটি জানি। তবে ব্যবসার কাজে কেমন কম্পিউটার বা পিসি কিনলে ভালো হয় সে সম্পর্কে আজকে আলোচনা করা হবে।

সব কাজের জন্য একই ধরনের ডেস্কটপ পিসি ব্যবহার করা যায় না। এটি নির্ভর কাজের ধরনের উপরে। এখন কম্পিউটার ছাড়া যেন ব্যবসায়ের কাজ অসম্পূর্ণ। ব্যবসার কাজের জন্য তেমন ভারী সফটওয়্যার ব্যবহার করা হয় না বলে এক্ষেত্রে মাঝারি কনফিগারেশনের কম্পিউটার বা পিসি হলেই হয়। তবে কাজের মাত্রা অনুযায়ী পিসি নির্বাচন করা উচিত।  তাই ব্যবসায়ের জন্য ডেস্কটপ পিসি নির্বাচন করতে হলে ব্যবসায়ের ধরণ ও লক্ষ্য স্থির রেখে নির্বাচন করতে হয়।

ব্যবসা যদি ক্ষুদ্র বা মাঝারি ধরনের হয় তবে অল্প বা মাঝারি বাজেটের কম্পিউটার কিনলেই হবে।  আর বড় ব্যবসা প্রতিষ্ঠান বা বেশি কাজের জন্য হলে মাঝারির চেয়ে একটু বেশি দামের ডেস্কটপ পিসি কিনতে হবে। বড় বড় শিল্পপ্রতিষ্ঠানের অফিসের কাজে এ ধরনের কম্পিউটারের প্রয়োজন হয়।

ব্যবসার কাজে পিসি কিনতে হলে সর্বনিম্ন ৩০-৪০ হাজার টাকার পিসি কেনা যায়। তবে ব্র্যান্ডের কম্পিউটার কিনতে চাইলে দাম একটু বেশি হতে পারে। এক্ষেত্রে কোর আই-৫ এর যে কোন জেনারেশন দিয়ে ব্যবসায়ের কাজগুলো করা যাবে। সাথে ৮ জিবি র‍্যাম এবং এসএসডি নির্বাচন করা উচিত। ডিভিডি ড্রাইভ থাকলে ভালো কারণ এতে বিভিন্ন ধরনের সফটওয়্যার সহজেই ইনস্টল করা যাবে।

ব্যবসার কাজে ব্যবহার উপযোগী এমন কয়েকটি কম্পিউটার সম্পর্কে নিচে আলোচনা করা হলো–

 পরিশেষে বলা যায়, 

ব্যবসার কাজে কম্পিউটার বা পিসি কিনতে চাইলে সবচেয়ে বেশি খেয়াল রাখতে হবে এর প্রসেসর ,মেমোরি এবং স্টোরেজ এর উপর। এ তিনটি বিষয় সম্পর্কে নিশ্চিত হয়ে আপনি আপনার বিজনেসের জন্য একটি ভালো মানের ডেস্কটপ কম্পিউটার নির্বাচন করতে পারেন।