দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ানো হয়েছে। স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের দাম বাড়ার পরিপ্রেক্ষিতে এই দাম বাড়ানো হয়েছে। আর তাতে দেশের ইতিহাসে প্রথমবারের মতো এক ভরি স্বর্ণের দাম ৯০ হাজার টাকা ছাড়িয়েছে।

বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) নতুন নির্ধারিত মূল্য অনুযায়ী, আগামীকাল রোববার (৮ জানুয়ারি) থেকে সবচেয়ে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট প্রতি ভরি (১১.৪৪৬ গ্রাম) স্বর্ণের দাম পড়বে ৯০ হাজার ৭৪৬ টাকা। শনিবার পর্যন্ত যা ৮৮ হাজার ৪১৩ টাকায় বিক্রি হয়েছে। আর ২১ ক্যারেট প্রতি ভরি স্বর্ণের দাম দুই হাজার ২১৬ টাকা বাড়িয়ে ৮৬ হাজার ৬০৫ টাকা নির্ধারণ করা হয়েছে। যা আগে ছিল ৮৪ হাজার ৩৮৯ টাকা। ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৭৪ হাজার ২৪১ টাকায় বিক্রি হবে। যা ছিল ৭২ হাজার ৩১৭ টাকা।

আজ শনিবার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে বাজুস। এর আগে গত ২৯ ডিসেম্বর সবশেষ দাম বাড়ানো হয়েছিল। সে সময় সব থেকে ভালো মানের স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ১৬৬ টাকা বাড়ানো হয়। তাতে ভালো মানের এক ভরি স্বর্ণের দাম দাঁড়ায় ৮৮ হাজার ৪১৩ টাকা। এতদিন দেশের বাজারে এটাই ছিল সর্বোচ্চ দাম। এই রেকর্ড ভেঙে রোববার থেকে ইতিহাসের সর্বোচ্চ দামে দেশের বাজারে স্বর্ণ বিক্রি হবে।

এদিকে, সনাতন পদ্ধতির স্বর্ণের দাম ভরিতে এক হাজার ৫৭৪ টাকা বাড়িয়ে ৬১ হাজার ৮৭৮ টাকা নির্ধারণ করা হয়েছে। যা আগে ছিল ৬০ হাজার ৩০৩ টাকা।