ইডেন মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ মাহফুজা চৌধুরী পারভীন হত্যা মামলায় গৃহকর্মী স্বপ্না ও রেশমার মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। রোববার (৪ অক্টোবর) দুপুরে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান এ রায় ঘোষণা করেন।
রায় ঘোষণার আগে দুই গৃহপরিচারিকা রুমা ওরফে রেশমা ও রিক্তা আক্তার ওরফে স্বপ্নাকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। পরে তাদের সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানো হয়।

এর আগে চলতি বছর ৯ ফেব্রুয়ারি ট্রাইব্যুনাল আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করেন। এরপর ট্রাইব্যুনাল গত ২৪ সেপ্টেম্বর পর্যন্ত এ মামলায় ২৭ জনের সাক্ষ্য গ্রহণের পর শেষ করেন।

মামলাটিতে গত বছর ২১ জুলাই মামলার তদন্তকারী কর্মকর্তা নিউমার্কেট থানার এসআই আলমগীর হোসেন মজুমদার ঢাকা সিএমএম আদালতে এ চার্জশিট দাখিল করেন। চার্জশিটের আসামিরা বাসায় থাকা ২০ ভরি স্বর্ণ, একটি স্যামসাং মোবাইল এবং নগদ পঞ্চাশ হাজার টাকা চুরি করতে মাহফুজা চৌধুরী পারভীনকে নাক মুখে ওড়না পেঁচিয়ে বালিশ চাপা দিয়ে আসামিরা হত্যা করেন মর্মে চার্জশিটে উল্লেখ করেছেন তদন্ত কর্মকর্তা।

মামলায় চার্জশিটভুক্ত রুমা ওরফে রেশমা আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। গত বছর ২৭ ফেব্রুয়ারি রেশমা মিরপুর ১৩ নম্বর থেকে গ্রেপ্তার হয়।

প্রসঙ্গত, গত বছর ১১ ফেব্রুয়ারি এলিফেন্ট রোডের নিজ বাসায় খুন হন মাহফুজা চৌধুরী। ওই ঘটনায় নিহতের স্বামী ইসমত কাদির গামা বাদী হয়ে মামলাটি দায়ের করেন। মামলায় বলা হয়, চলতি বছর ১০ ফেব্রুয়ারি আসামিরা পরস্পর যোগসাজসে মাহফুজা চৌধুরী পারভীনকে একা পেয়ে শ্বাস রোধ করে হত্যা করে।

পরে ২০ ভরি স্বর্ণ (মূল্য ১০ লাখ টাকা) , একটা মোবাইল ফোনসহ নগদ ৫০ হাজার টাকা চুরি করে নিয়ে পালিয়ে যায়। নিহত মাহফুজা চৌধুরী ২০০৯ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত ইডেন কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেছেন।