করোনায় আক্রান্ত হয়ে ফ্রান্স জাতীয় ফুটবল দল থেকে ছিটকে পড়লেন ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার পল পগবা। সুইডেন ও ক্রোয়েশিয়ার বিপক্ষে আসন্ন নেশন্স লিগের জন্য বৃহস্পতিবার জাতীয় দল ঘোষণা করেছেন কোচ দিদিয়ের দেশম। পগবার কোভিড-১৯ পরীক্ষার ফল পজিটিভ এসেছে বলে জানান তিনি।

বিশ^কাপ জয়ী পগবার পরিবর্তিত হিসেবে স্কোয়াডে ঠাঁই পেয়েছেন টিন এজার এডুয়ার্ডো ক্যামাভিঙ্গা। লিওঁ মিডফিল্ডার হুসেম আউয়ার এবং আরবি লিপজিগের ডিফেন্ডার ডেওট উপামেকানোর সঙ্গে প্রথমবারের মতো জাতীয় দলে জায়গা পেয়েছেন তিনি।

স্কোয়াড থেকে পগবার বাদ পড়া প্রসঙ্গে কোচ দেশম বলেন, ‘বুধবার তার করোনা পরীক্ষা করানো হয়েছে এবং বৃহস্পতিবার সকালে পাওয়া ফলে তার রিপোর্ট পজিটিভ এসেছে।’

এদিকে নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করা এক বিবৃতিতে ম্যানচেস্টার ইউনাইটেড ২৭ বছর বয়সী পগবার দ্রুত রোগমুক্তি কামনা করেছে।

পরিসংখ্যান অনুযায়ী ১৭ বছর ৯ মাস বয়সী ক্যামাভিঙ্গা হতে যাচ্ছেন দ্বিতীয় বিশ^যুদ্ধের পর ফ্রান্সের জাতীয় দলে সবচেয়ে কম বয়সী খেলোয়াড়। একবিংশ শতাব্দীতে জন্ম নেওয়া প্রথম কোনো ফরাসি ফুটবলার হিসেবেও লেস ব্লুস স্কোয়াডে আসন পেতে যাচ্ছেন তিনি।

দেশম বলেন, ‘দুদিন আগে বা পরে দলের অবিচ্ছেদ্য অংশ হওয়ার মতো সম্ভাবনা তার মধ্যে রয়েছে।’

এদিকে ২০১৮ বিশ^কাপে অতিরিক্ত খেলোয়াড় হিসেবে স্কোয়াডে স্থান নিতে অস্বীকার করার দুই বছর পর জুভেন্টাস মিডফিল্ডার আদ্রিয়েন র‌্যাবিওটকে ফের স্কোয়াডে ডাকা হয়েছে। বিষয়টি ব্যাখ্যা করে দেশম বলেন, ‘সে আবারও ভালো অবস্থা ফিরে পেয়েছে। আমি অতীতে ফিরতে চাই না। আমি এমন কেউ নই যে আমার সিদ্ধান্ত মেনে নিতে হবে। সে নির্বাচনের উপযুক্ত।’

স্কোয়াড

গোলরক্ষক : হুগো লরিস, মাইক মেইগনান, স্টিভ মান্ডান্ডা।

ডিফেন্ডার : লুকাস ডিগনে, লিও ডিউবোইস, লুকাস হার্নান্দেজ, প্রেসনেল কিম্পেম্বে, ক্লেমেন্ট লেঙ্গলেট, ফারল্যান্ড মেন্ডি, ডেওট উপামেকানোর, রাফায়েল ভারানে।

মিডফিল্ডার : এডুয়ার্ডো ক্যামাভিঙ্গা, এনগোলো কন্তে, স্টেভেন এনজোনজি, আদ্রিয়েন র‌্যাবিওট, মুসা সিসোকো।

ফরোয়ার্ড : হুসেম আউয়ার, উইসাম বেন ইয়েদার, অলিভার জিরু, আঁতোয়ান গ্রিজম্যান, জনাথন ইকোন, অ্যান্টনি মার্টিয়াল ও কিলিয়ান এমবাপ্পে।