ঢাকা থেকে ১১৯ দিন পর আবারও ফ্লাইট চালু করল টার্কিশ এয়ারলাইনস। গতকাল শুক্রবার ভোরে ২১০ জন যাত্রী নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসে তুরস্কের পতাকাবাহী এই সংস্থার একটি ফ্লাইট। এরপর সকাল ৭টা ১৩ মিনিটে ১৮৬ জন যাত্রী নিয়ে ঢাকা ছাড়ে তাদের ৭৮৭-৯ ড্রিমলাইনার উড়োজাহাজ।
করোনাভাইরাস মহামারির কারণে গত ২০ মার্চ থেকে ঢাকায় ফ্লাইট বন্ধ রেখেছিল টার্কিশ। দীর্ঘ সময় পর পুনরায় ঢাকা-ইস্তানবুল রুটে ফ্লাইট পরিচালনায় নতুন বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার ব্যবহার করছে এয়ারলাইনসটি।
জানা গেছে, ঢাকা থেকে সপ্তাহে তিনটি করে ফ্লাইট পরিচালনা করবে টার্কিশ এয়ারলাইনস। ঢাকা-ইস্তানবুল রুট হয়ে যাত্রীরা ইউরোপ, আমেরিকা, যুক্তরাজ্য, কানাডাসহ বিশ্বের বিভিন্ন গন্তব্যে যেতে পারবেন। তবে টার্কিশের নতুন নিয়ম অনুযায়ী, যাত্রীদের ভ্রমণের সময় করোনা নেগেটিভ সনদ রাখতে হবে। যাত্রার ৭২ ঘণ্টা আগে সরকার নির্ধারিত কেন্দ্র থেকে এই সনদ সংগ্রহ করতে হবে প্রত্যেককে।

ঢাকায় টার্কিশ এয়ারলাইনসের সেলস অ্যান্ড ট্রাফিক অফিসার এজাজ কাদরী বলেন, পুনরায় ফ্লাইট চালুর জন্য পুরোপুরি নতুন বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার উড়োজাহাজ ব্যবহার করেছি আমরা। বাংলাদেশ সিভিল এভিয়েশন অথরিটির নির্দেশনা অনুযায়ী ২৫ শতাংশ আসন ফাঁকা রাখা হচ্ছে। যাত্রীদের বড় আকারের উড়োজাহাজে সেবা দিয়ে গন্তব্যে পৌঁছে দিতে আমরা সর্বাত্মক চেষ্টা করছি। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) কাছ থেকে গত ৩ জুলাই থেকে ঢাকায় ফের ফ্লাইট পরিচালনার অনুমতি পেয়েছিল জনপ্রিয় এই বিমান সংস্থা। তবে তুরস্কের সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের বিধিনিষেধের কারণে ১৫ জুলাই পর্যন্ত ফ্লাইট স্থগিত রাখে তারা।
টার্কিশ এয়ারলাইনসের যাত্রীরা ০১৮৪৪০৫৯৯৬১ নম্বরে কল করে এবং ই-মেইল পাঠানোর মাধ্যমে যেকোনও প্রয়োজনীয় তথ্য জানতে পারবেন।উৎস -ইনকিলাব