মুক্তিযোদ্ধা ও আজকের সূর্যোদয়ের প্রধান সম্পাদক খোন্দকার মোজাম্মেল হক (গেদু চাচা) মারা গেছেন (ইন্না ল্লিাহি…রাজিউন)। সোমবার বিকেল ৪টায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে তিনি মারা যান।

তার ভাতিজা তারেক রায়হান জানান, সোমবার বিকেল ৪টায় তিনি মারা যান। তবে তার মৃত্যুর কারণ তাৎক্ষণিক জানা যায়নি।

তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে খোন্দকার মোজাম্মেল হক শনিবার রাতে বাসায় হঠাৎ অসুস্থ হয়ে পড়লে দ্রুত তাকে রাজধানীর বেসরকারি একটি হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয় বলে জানা যায়।

গত শতকের ৮০’র দশকে সুগন্ধা নামে একটি সাপ্তহিক প্রকাশিত হত খন্দকার মোজাম্মেলের সম্পাদনায়। সেখানে ‘গেদু চাচার খোলা চিঠি’ নামে একটি কলাম লিখতেন তিনি, যাতে সরস কথায় সামরিক শাসনের সমালোচনা করা হত। ওই সময় ব্যাপক জনপ্রিয় ছিল গেদু চাচার খোলা চিঠি।

ফেনী থেকে উঠে আসা খন্দকার মোজাম্মেল হক পরে সূর্যোদয় নামে আরেকটি সাপ্তাহিকও প্রকাশ করেন। এরপর আজকের সূর্যোদয়ও বের হয় তার সম্পাদনায়। তার সম্পাদিত সাপ্তাহিক আজকের সূর্যোদয় ৩০ বছর ধরে প্রকাশিত হয়ে আসছে।

খোন্দকার মোজাম্মেল হক পূর্ব পাকিস্তান ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সদস্য ছিলেন। মুক্তিযুদ্ধে সংগঠক হিসেবে তিনি দায়িত্ব পালন করেন।

এ ছাড়া তিনি চট্টগ্রাম বিভাগ সংবাদিক ফোরাম ঢাকার সভাপতি, ওয়ার্ল্ড ওয়াইড অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সিইও, বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ও বাংলাদেশ মুক্তিযোদ্ধা পরিবার কল্যাণ পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করে আসছিলেন।