প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি উপেক্ষা করে সরকারের ভেতরের একটি গোষ্ঠীর রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের পাঁয়তারার তীব্র প্রতিবাদ করেছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)।

শনিবার জাসদের সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি এক বিবৃতিতে এই প্রতিবাদ জানান।

তারা বলেন, গত ১১ বছরে পাটকলগুলিকে লাভজনকভাবে পরিচালনা বিষয়ে সরকার, বিজেএমসি, শ্রমিকসহ সংশ্লিষ্ট সকল পক্ষের দফায় দফায় আলোচনায় পাট ক্রয়ে লোকসান-দুর্নীতি বন্ধে মৌসুমে যথাসময়ে কাঁচা পাট ক্রয় করা, কারখানা পরিচলন ব্যয়ে দুর্নীতি বন্ধ, পণ্য মোড়কে পাট ব্যবহার আইন ২০১০ প্রণয়ন করা, পাটকলগুলিকে আধুনিকায়ন করা, পাটের ব্যবহার বহুমুখীকরণসহ বাস্তবসম্মত বেশ কিছু সিদ্ধান্ত ও প্রস্তাব গ্রহণ করা হয়েছিল এবং সেই অনুযায়ী সরকার প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করেছিল।

কিন্তু সরকারের ভেতরের একটি গোষ্ঠী সেই সিদ্ধান্ত ও প্রস্তাব বাস্তবায়ন না করে পাটকলগুলিকে অচল করে দেয়ার ষড়যন্ত্র চালিয়ে যায়। পাটকলগুলিকে অচল রেখে অলাভজনক করে ফেলার দায়িত্ব শ্রমিকদের না। পাট ক্রয়, কারখানা পরিচালনা করা, উৎপাদিত পণ্য বিপণনের কোনো ক্ষেত্রেই শ্রমিকদের পরামর্শ গ্রহণ করা হয়নি।

তারা বলেন, প্রধানমন্ত্রীর উৎসাহে পাটের জেনোম আবিষ্কার হয়েছে ও প্রধানমন্ত্রী যখন পাটের পুনর্জাগরণের কথা বলছেন তখন পাটকল ও পাটশিল্প ধ্বংসের জন্য অন্তর্ঘাত চালানো হচ্ছে।

তারা পাটকল বন্ধ করার ষড়যন্ত্র প্রতিহত করা, পাটকলগুলিকে আধুনিকায়ন, পাট ক্রয়ে দুর্নীতি বন্ধ, পণ্য উৎপাদন বহুমুখীকরণ করা, পণ্যের মোড়কে পাট ব্যবহার আইন ২০১০ কঠোরভাবে বাস্তবায়ন, পাটকল শ্রমিকদের বকেয়া বেতন ভাতাসহ অবসরপ্রাপ্ত শ্রমিকদের প্রভিডেন্ট ফান্ড ও গ্র্যাচুইটির টাকা পরিশোধ করার দাবি জানান। দেশ রূপান্তর