প্রায় ১০ ঘণ্টা ধরে আলোচনা শেষে অভিবাসন বিষয়ক চুক্তিতে পৌঁছেছেন ইউরোপিয়ান ইউনিয়নের(ইইউ) নেতারা।ব্রাসেলসে শুক্রবার স্থানীয় সময় ভোরের আগে ইইউ শীর্ষ নেতারা অভিবাসীদের চাপ সামাল দিতে একসঙ্গে কাজ করার ব্যাপারে একমত হয়েছেন।

সে অনুসারে ইতালি ও গ্রিসের ওপর চেপে বসা হাজার হাজার অভিবাসীর বোঝা নিজেদের মধ্যে ভাগাভাগি করে নিতে রাজি হয়েছে অন্য দেশগুলো।-খবর বিবিসি অনলাইনের।

ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ্পে কন্তে জোটভুক্ত অন্য দেশগুলোর সাহায্য না পেলে শরণার্থীদের নিয়ে যে কোনো প্রস্তাবে ভেটো দেবেন বলে আগেই হুশিয়ারি দিয়েছিলেন।
সমঝোতা হওয়ার পর এখন থেকে স্বেচ্ছায় ইইউভুক্ত দেশগুলো নতুন অভিবাসী কেন্দ্র ঠিক করতে পারবে বলে জানিয়েছেন ইইউ নেতারা।
বৃহস্পতিবার থেকে বৈঠক শুরু হলেও সেদিন কোন সিদ্ধান্তে পৌঁছায়নি ইইউ নেতারা। আজ শুক্রবার সকালের দিকে বেশ কিছুক্ষণ আলোচনার পর তারা চুক্তিতে সম্মত হয়েছে।

নেতারা জানিয়েছেন, স্বেচ্ছাধীনভাবে ইইউ দেশগুলোতে নতুন অভিবাসন কেন্দ্রগুলো খোলা যেতে পারে। এই কেন্দ্রগুলো অভিবাসীদের যাচাই করে ঠিক করবে কারা সত্যিকারের শরণার্থী আর কারা অনিয়মিত অভিবাসী। অনিয়মিত অভিবাসীদের ফেরত পাঠানো হবে।

কিন্তু কোন কোন দেশ এরকম কেন্দ্র খুলতে ইচ্ছুক সে বিষয়ে কিছু জানানো হয়নি। নেতাদের যৌথ বিবৃতিতে বলা হয়, ইইউ দেশগুলোর ভেতরে আশ্রয়প্রার্থীদের চলাচল সীমাবদ্ধ করে দেওয়া হবে।

ইতালির প্রধানমন্ত্রী গিউসেপ্পে কন্তে বলেন, এই ইউরোপীয় সম্মেলনের পর, ইউরোপ আরো দায়িত্বশীল ও আরো সংহতিপূর্ণ। আজ, ইতালি আর একা নেই।