মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের স্বাস্থ্য, শিক্ষা, পানি, স্যানিটেশন ও সামাজিক সুরক্ষার প্রয়োজনীয় ব্যবস্থা করতে বাংলাদেশকে ৪৮ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক।
বৃহস্পতিবার বিশ্বব্যাংকের পরিচালনা পর্ষদ এই অর্থের প্রথম কিস্তি হিসেবে চলমান একটি স্বাস্থ্য খাত সহায়ক প্রকল্পের জন্য ৫ কোটি ডলার ছাড়ের অনুমোদন দিয়েছে বলে বিশ্বব্যাংকের এক বিবৃতিতে বলা হয়েছে।
কানাডা সরকার ও বিশ্ব ব্যাংকের আন্তর্জাতিক উন্নয়ন সহায়তা সংস্থা-আইডিএর মধ্যে অংশীদারিত্বের ভিত্তিতে স্বাস্থ্য খাতে এ অর্থ সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক। এই অর্থ বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা শরণার্থীদের মাতৃত্বজনিত সেবা, নবজাতক, শিশু ও কিশোর স্বাস্থ্য ও পুষ্টি সেবা, পরিবার পরিকল্পনা ও প্রজনন স্বাস্থ্যসেবায় ব্যয় করা হবে।
মিয়ানমারে সহিংসতা থেকে বাঁচতে গত বছরের আগস্ট থেকে এখন পর্যন্ত ৭ লাখেরও বেশি রোহিঙ্গা মিয়ানমার থেকে বাংলাদেশের কক্সবাজারে এসে আশ্রয় নিয়েছে, যা এই অঞ্চলকে বিশ্বের বৃহত্তম ও দ্রুতবর্ধনশীল শরণার্থী শিবিরে পরিণত করেছে।
এক বিবৃতিতে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম বলেন, রোহিঙ্গাদের দুর্দশা আমাদের গভীরভাবে নাড়িয়ে দিয়েছে। তারা স্বেচ্ছায়, নিরাপদে ও মর্যাদার সঙ্গে নিজেদের দেশে ফিরে যাওয়ার আগ পর্যন্ত তাদের সহায়তা দিয়ে যেতে আমরা প্রস্তুত আছি।

তিনি বলেন, বিশ্বব্যাংক সেই সঙ্গে বাংলাদেশের মানুষের জন্যও সহযোগিতা অব্যাহত রাখবে।
রোহিঙ্গা শরণার্থীদের দুর্দশা দেখতে এবং এ বিষয়ে আরও করণীয় নির্ধারণে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস ও বিশ্বব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের আগামী ১ ও ২ জুলাই বাংলাদেশ সফরের কথা রয়েছে।