ইউরোপে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার পর্যন্ত শুধু ইউরোপেই করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ ৫১০ জনে।

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে প্রায় এক লাখ ৬০ হাজার মানুষের। সে হিসেবে শুধু ইউরোপেই দুই-তৃতীয়াংশ মানুষের মৃত্যু হয়েছে। আর মোট মৃত্যুর এক-চতুর্থাংশ হয়েছে যুক্তরাষ্ট্রে। অর্থাৎ করোনায় মারা যাওয়া ৮৬ শতাংশ মানুষ ইউরোপ-যুক্তরাষ্ট্রের।

বিশ্বব্যাপী প্রায় ২৩ লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে এককভাবে যুক্তরাষ্ট্রের হিস্যা সবচেয়ে বেশি। দেশটিতে ৭ লাখ ৩৮ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৩৯ হাজার মানুষের। মৃতের সংখ্যাও সবচেয়ে বেশি এই দেশটিতেই।

ইউরোপের দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে ইতালিতে। দেশটিতে ২৩ হাজার ২২৭ জনের মৃত্যু হয়েছে। এরপরেই রয়েছে স্পেন। এই দেশটিতে মৃত্যু হয়েছে ২০ হাজার ৬৩৯ জনের। এরপর ফ্রান্সে ১৯ হাজার ৩২৩ ও ব্রিটেনে ১৫ হাজার ৪৬৪ জনের মৃত্যু হয়েছে।

এ ছাড়া জার্মানিতে সাড়ে চার হাজার, বেলজিয়ামে সাড়ে পাঁচ হাজার, নেদারল্যান্ডসে সাড়ে তিন হাজার, সুইডেন ও সুইজারল্যান্ডে দেড় হাজার করে মানুষের মৃত্যু হয়েছে। ইউরোপের বাকি দেশগুলোতে মৃতের সংখ্যা এখনও হাজারের নিচে রয়েছে।