বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের দায়িত্ব নিয়েছেন আজিজ আহমেদ। সোমবার দুপুরে সেনা সদর দপ্তরে বিদায়ী সেনাপ্রধান আবু বেলাল মোহাম্মদ শফিউল হক এর কাছ থেকে আজিজ আহমেদ বাংলাদেশের অষ্টদশ সেনাপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।
আন্তঃবাহিনী সংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক রেজাউল করিম শাম্মী এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, সকালে নতুন সেনাপ্রধান হিসেবে আজিজ আহমেদ দায়িত্ব নিয়েছেন। এখন পর্যন্ত তিনি লেফট্যানেন্ট জেনারেল আছেন। আগামীকাল র‌্যাঙ্ক ব্যাচ পরানোর পর তিনি জেনারেল হবেন।
বিদায়ী সেনাপ্রধান শিখা অনির্বাণে পুস্পস্তবক অর্পণ করেন এবং মুক্তিযুদ্ধে শহীদ সেনা সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান। পরে সেনাকুঞ্জে সেনাবাহিনীর একটি চৌকস দল তাকে ‘গার্ড অব অনার’দেয়। এরপর সেনাবাহিনীর ঐতিহ্য অনুসারে মোটরযানে করে বিদায় জানানো হয় ২০১৫ সালের ২৫ জুন নিয়োগ পাওয়া জেনারেল শফিউল হককে। আজ থেকে তিনি অবসরকালীন ছুটিতে যাচ্ছেন।
নবনিযুক্ত সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল আজিজ আহমেদ ১৯৬১ সালের ১ জানুয়ারি চাঁদপুর জেলার এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা ছিলেন বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একজন কর্মকর্তা। আজিজ আহমেদ ১৯৮৩ সালের ১০ জুন বাংলাদেশ মিলিটারি একাডেমি থেকে অষ্টম দীর্ঘমেয়াদি কোর্সের সঙ্গে আর্টিলারি কোরে কমিশন লাভ করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন ডিগ্রি অর্জনের পাশাপাশি জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার ইন ডিফেন্স স্টাডিজ, এমএসসি (কারিগরি) এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ থেকে মাস্টার্স ইন বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এক্সিকিউটিভ) ডিগ্রি অর্জন করেন।
ব্যক্তিগত জীবনে লেফটেন্যান্ট জেনারেল আজিজ আহমেদ বিবাহিত ও তিন ছেলের জনক। তাঁর দ্বিতীয় সন্তান বর্তমানে বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ৭৬তম দীর্ঘমেয়াদি কোর্সে প্রশিক্ষণরত রয়েছেন