মহামারি করোনাভাইরাসের কবলে বিপর্যস্ত পর্তুগালের সকল অভিবাসন প্রত্যাশীকে বৈধ ঘোষণা করা হয়েছে।

যাদের অভিবাসন অধিদপ্তর বা SEF-এ বৈধ হওয়ার আবেদন করা ছিল শুধু তারা এ সুযোগের আওতায় পড়বে।

গত শুক্রবার রাতে একটি আদেশে এমনটি জানিয়েছেন পর্তুগালের স্বরাষ্ট্র মন্ত্রী এডুয়ার্ডো ক্যাব্রিতা।

এতে জানানো হয় পর্তুগালের অভিবাসন অধিদপ্তর তথা SEF-এর আবেদনের কাগজটি এখন থেকে অস্থায়ী রেসিডেন্স পারমিট হিসেবে গণ্য হবে।

এই প্রমাণ বা আবেদনের কাগজ দিয়ে এখন থেকে তারা পর্তুগালের সকল রাষ্ট্রীয় সেবা নিতে পারবে বিশেষ করে স্বাস্থ্যসেবা ও সামাজিক নিরাপত্তা বা সোশ্যাল সিকিউরিটি সহ অন্যান্য সুযোগ-সুবিধা।

পর্তুগালে যারা রাজনৈতিক সহ বিভিন্ন ধরনের আশ্রয়ে আছেন তারাও এই আদেশের আওতায় পড়বে। করোনাভাইরাস ‘সঙ্কটের সময়ে এটি আমাদের সামাজিক দায়িত্ব ও কর্তব্য’ বলে মন্তব্য করেছেন মন্ত্রী এডুয়ার্ডো ক্যাব্রিতা।

এসময় সরকার নিশ্চিত করেছে যে সকল অভিবাসী যাদের অভিবাসন অধিদপ্তর বা SEF-এ আবেদন অপেক্ষমান রয়েছে তারা এখন থেকে নিয়মিত বলে বিবেচিত হবেন এবং অন্যান্য নাগরিকের মতো সামাজিক অধিকার সহ সকল সুযোগ-সুবিধা পাবেন। এই আদেশটি কার্যকর হবে ১৮ মার্চ থেকে যেই দিন করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে পর্তুগালে জরুরি আইন জারি করা হয়।

এর আওতায় এখন থেকে এ সকল আবেদনকারীর জন্য জাতীয় স্বাস্থ্যসেবা বা অন্যান্য স্বাস্থ্যসেবার অধিকার, সামাজিক সহায়তা সুবিধা সমূহ, ইজারা চুক্তিতে স্বাক্ষর, কর্মসংস্থান চুক্তি, ব্যাংক অ্যাকাউন্ট খোলার এবং প্রয়োজনীয় সরকারি সেবা চুক্তি সহ সকল নাগরিক সুবিধা পেতে অস্থায়ী অনুমোদন হিসেবে বিবেচিত হবে।

সাম্প্রতিক সময়ে অন্য একটি আদেশে যাদের যাদের ভিসা বা কার্ডের মেয়াদ ২৪ ফেব্রুয়ারির পরে শেষ হবে তাদের ভিসা বা কার্ডের মেয়াদ ৩০ জুন পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

ঠিক কতজন আবেদনকারী রয়েছেন SEF এই মুহূর্তে সঠিক সংখ্যা বলা যাচ্ছে না তবে ২৭ মার্চ পর্যন্ত যাদের আবেদন করা আছে তাদের রেসিডেন্স কার্ড প্রদানের লক্ষ্যে পর্যায়ক্রমে ১ জুলাই থেকে পুনরায় সাক্ষাৎকারের জন্য ডাকা হবে।

সাম্প্রতিক সময়ে করোনাভাইরাস সারাবিশ্বের মতো পর্তুগালেও ছড়িয়ে পড়লে ২০টি অভিবাসী সংগঠনের দাবি ছিল যারা পর্তুগালে বৈধভাবে কাজ করছে এবং সামাজিক নিরাপত্তায় অবদান রাখছে তাদের বৈধ করার বিষয়ে।

এ প্রসঙ্গে কথা হয় পর্তুগাল অভিবাসন অধিদপ্তরে কর্মরত একমাত্র ইন্দো-এশিয়ান সহকারী অফিসার মঈন উদ্দিন আহমেদ-এর সাথে।

তিনি বলেন, ‘সরকার আপাতত সকল অভিবাসন প্রত্যাশী যারা SEF আবেদন করেছেন তাদেরকে বৈধতা প্রদান করেছে অর্থাৎ তারাও এখন থেকে সকল নাগরিক সুযোগ-সুবিধা পাবেন তবে তাদের রেসিডেন্স পারমিট ইস্যুর বিষয়ে সাক্ষাৎকারের সময় নির্ধারণ করা হবে ১ জুলাই থেকে।’ উৎস -আজাদি,জাগো নিউজ ।