পাকিস্তানে জামাতে নামাজ আদায়ের ব্যপারে সরকারের নিষেধাজ্ঞা অমান্য করায় ৪৩ জন ইমামকে গ্রেফতার করা হয়েছে। শুক্রবার জুমার নামাজে জামাতের ব্যপারে নিষেধাজ্ঞা অমান্য করার অভিযোগে দেশটির সিন্ধু ও পাঞ্জাব প্রদেশ থেকে তাদের গ্রেফতার করা হয় বলে শনিবার পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।

শুক্রবার সিন্ধু প্রদেশের করাচিতে পুলিশ ৮৮ টি প্রথম তথ্য প্রতিবেদন (এফআইআর) নথিভুক্ত করেছে এবং জন্য ৩৮ জন ইমামকে আটক করেছে। প্রাদেশিক সরকার ঘোষণা করেছিল যে, কোভিড -১৯ এর বিস্তার নিয়ন্ত্রণে নাগরিকদের ৫ এপ্রিল পর্যন্ত মসজিদে জুমার নামাজ সহ জামাতে নামাজ পড়া যাবে না।

পাঞ্জাব সরকার পাঁচ ওয়াক্তের সাধারণ নামাজ ও জুমার নামাজের সময় সমস্ত মসজিদ তালাবদ্ধ রাখার নির্দেশ দিয়েছিল। কেবল নামাযের আহ্বানকারী মুয়াজ্জিন, ইমাম সহ পাঁচ জনকে মসজিদে নামাজ পড়ার অনুমতি দেয়া হয়েছিল। আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং পুলিশ মসজিদগুলো পরিদর্শন করার সময় নির্দেশটি লঙ্ঘনের অভিযোগে তাদেরকে গ্রেফতার করে।

তাদের বিরুদ্ধে পাকিস্তান দণ্ডবিধি ধারা ১৮৬ (জন সমাবেশ বাতিলে সরকারী কর্মচারীদের কাজে বাধা দেয়া), ১৮৮ (আইনগত বাধ্যবাধকতা থাকা সত্ত্বেও সরকারী কর্মচারীকে সহায়তা না করা) এবং ২৬৯ (জীবনের জন্য বিপজ্জনক সংক্রামক রোগ ঠেকাতে জারি করা বিধি-নিষেধ অমান্য করা) এর অধীন মামলা দায়ের করা হয়েছে। সূত্র: ডন।